• শিরোনাম

    রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ইউএনএইচসিআর’র শুভেচ্ছাদূত

    ‘রোহিঙ্গাদের কষ্টের কথা ভাষায় প্রকাশ করার মতো নয়’

    শফিক আজাদ,উখিয়া | ১৩ অক্টোবর ২০১৮ | ১:৪৭ পূর্বাহ্ণ

    ‘রোহিঙ্গাদের কষ্টের কথা ভাষায় প্রকাশ করার মতো নয়’

    মিয়ানমারে জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কথা শুনতে এবং পরিস্থিতি দেখতে উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন করেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এর শুভেচ্ছা দূত প্রায়া লান্ডবার্গ।
    উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে তিনি কয়েকটি নির্যাতিত রোহিঙ্গা পরিবারের সঙ্গে কথা বলেন। এসময় তিনি বেশ কয়েকজন রোহিঙ্গার কথা শুনে উদ্বেগ প্রকাশ করেন।
    রোহিঙ্গাদের এসব বর্ণনা গুলো বিশ্বের কাছে তুলে ধরার মাধ্যমে তাদের জরুরি অবস্থা ও আর্থিক সহায়তার বৃদ্ধির ব্যাপারে আশ্বাস দেন।
    রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি বলেন, ‘ইউএনএইচসিআর সঙ্গে আমার দীর্ঘ দিনের কাজ করার অভিজ্ঞতা থাকলেও এটিই ছিলো সবচেয়ে হৃদয় বিদারক। এই পরিদর্শন ছিলো সবচেয়ে কষ্টের। রোহিঙ্গাদের কষ্টের কথা ভাষায় প্রকাশ করার মতো না।’
    ‘আমাদের অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে, বিশ্ব সম্প্রদায়কে রোহিঙ্গাদের সাহায্য এবং বাংলাদেশের জনগণ ও সরকারকে সহযোগিতা করতে এগিয়ে আসা দরকার’, বলেন জাতিসংঘের এই শুভেচ্ছাদূত।
    মিয়ানমারে সেনাবাহিনীর অভিযানের মুখে গত বছরের আগস্ট থেকে ৭ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়, যাকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলেছে জাতিসংঘ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ