• শিরোনাম

    রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মো: এনামুর রহমান

    রোহিঙ্গাদের প্রত্যাবাসনে ত্রি-পাক্ষিক আলোচনা

    নিজস্ব প্রতিবেদক | ০৬ ফেব্রুয়ারি ২০২০ | ২:১১ পূর্বাহ্ণ

    রোহিঙ্গাদের প্রত্যাবাসনে ত্রি-পাক্ষিক আলোচনা

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মো: এনামুর রহমান এমপি বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষেয়ে জাতিসংঘে চীন, মিয়ানমার, বাংলাদেশ তৃপাক্ষিক আলোচনা হয়েছে। সেখানে প্রত্যাবাসন করার কথা তারা জানিয়েছে। প্রত্যাবাসনের সকল প্রক্রিয়া নেয়া হচ্ছে। এরপুর্বে প্রধানমন্ত্রী চীন সফর করে চীনের প্রধানমন্ত্রীর সাথে কথা বলেছেন। চীন মায়ানমারকে প্রত্যাবাসন শুরু করার জন্য স্পষ্ট বলে দিয়েছেন।
    প্রতিমন্ত্রী বুধবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে এসব কথা বলেন।
    প্রতিমন্ত্রী বলেন, আমাদের সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায় চেষ্টা করছে মায়ানমার সরকারের সাথে আলোচনা করে রোহিঙ্গাদের নাগরিক অধিকার, শিক্ষা, চিকিৎসা, সর্বোচ্ছ নিরাপত্তা নিশ্চিত করে প্রত্যাবাসন করতে। সে বিষয়ে চীনা ও মায়ানমার দুতাবাসের সাথে কথা হয়েছে। তারা আগের চেয়ে অনেক পজেটিভ, তারাও চাচ্ছে রোহিঙ্গা সমস্যা সমাধান হোক, রোহিঙ্গা সম্প্রদায় নিরাপত্তার সাথে নিজ দেশে ফিরে যাক।
    সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভাসানচর বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যাওয়ার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। এ বিষয়ে ইউএনএইচসিআর সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে। তবে আমাদের প্রধান লক্ষ হলো আশ্রয় নেয়া ১.১ মিলিয়ন রোহিঙ্গাকে তাদেও নিজ দেশ মায়ানমারে প্রত্যাবাসন করা।
    এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম এমপি, স্থায়ী কমিটির সদস্য যথাক্রমে ল্যাফটেনেন্ট জেনারেল মাসুদ উদ্দিন, বীর মোস্তাক হোসেন রবি, জুয়েল আরেং, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মো: শাহ কামাল, শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: মাহবুবুল আলম তালুকদার, সরকারি কর্মকর্তা ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সদস্যরা সহ প্রতিমন্ত্রী বেলা সাড়ে ৩টা পর্যন্ত বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের মানবিক সহায়তার বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ