• শিরোনাম

    সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে ইউএনও

    রোহিঙ্গাদের মহা সমাবেশ ও প্রত্যাবাসন নিয়ে অনুসন্ধনী প্রতিবেদন তৈরির পরামর্শ

    রফিকউদ্দিন বাবুল, উখিয়া | ০২ সেপ্টেম্বর ২০১৯ | ১২:৫৮ পূর্বাহ্ণ

    রোহিঙ্গাদের মহা সমাবেশ ও প্রত্যাবাসন নিয়ে অনুসন্ধনী প্রতিবেদন তৈরির পরামর্শ

    উখিয়া প্রেসক্লাবের কর্মরত সাংবাদিকদের সাথে মত বিনিয়মতকালে উপজেলা নির্বাহী মো: নিকারুজ্জামান চৌধুরী বলেন, ২২ তারিখ পূর্ব নির্ধারিত প্রত্যাবাসন ব্যর্থ হওয়ার পরে ২৫শে আগস্ট রোহিঙ্গাদের মহা সমাবেশ নিয়ে সর্বমহলে একটি বিভ্রতকর পরিবেশের সৃষ্টি হয়েছে। যা নিয়ে স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে বিক্ষুদ্ধ প্রতিক্রিয়া।  কোন প্রকার পূর্ব ঘোষনা মাইকিং ছাড়া এতবড় সমাবেশ রোহিঙ্গাদের দ্বারা কিভাবে সম্ভব হল তা নিয়ে স্থানীয় সাংবাদিকদের অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করার পরামর্শ দিয়েছেন। 
    রবিবার বিকাল ৪টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ে অনুষ্ঠিত মত বিনিময় সভায় নির্বাহী কর্মকর্তা আরো বলেন, রোহিঙ্গাদের মহা সমাবেশের সাথে স্থানীয় কেউ বা কারা এমনকি এনজিওদের মধ্যেও যদি জড়িত থাকে তা নিয়ে লেখালেখি করুন। এছাড়াও প্রত্যাবাসনের যেসব এনজিও বিরোধীতা করেছে এবং তাদেরকে যেসব রোহিঙ্গা মাঝি সহযোগীতা করেছে তাদের নামসহ সংবাদ প্রকাশ করার আহবান জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আরো বলেন, স্থানীয় সাংবাদিকরা যেভাবে লেখবে সেভাবেই সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, এনজিও সংস্থা মুক্তি, পালস্ কক্সবাজার, প্লান, হেলভেটাসসহ আরো কয়েকটি এনজিওর গতিবিধি, আচরন ও তাদের কার্যক্রমের উপর প্রশাসন সার্বক্ষনিক দৃষ্টি রাখছে। যে সমস্ত এনজিও প্রত্যাবাসন বিরোধী, এনজিও সংস্থা মুক্তির মত রোহিঙ্গাদের অস্ত্র (নিড়ানী) সরবরাহ করে তাদের বিরুদ্ধে সজাগ থাকার জন্য সাংবাদিকদের পরামর্শ দেওয়া হয়।
    স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাহী কর্মকর্তা বলেন, রোহিঙ্গাদের আয়ের পথ বন্ধ করে দিলে তারা দূবল হয়ে পড়বে। যেমন তাদের কাছ থেকে মোবাইল সিম, ফোরজি ডাউন করা হবে। রোহিঙ্গা ক্যাম্পে যেসব হাটবাজার গড়ে উঠেছে তা অচিরেই উচ্ছেদ করে দেওয়া হবে। রোহিঙ্গারা যাতে বেপরোয়া চলাচল করতে না পারে সে ব্যাপারে রোহিঙ্গা ক্যাম্পের চারিপাশে গাইডওয়াল নির্মানের ব্যাপারে সরকারের কাছে সুপারিশ পেশ করা হয়েছে। স্থানীয় পরিবেশ অক্ষুন্ন রাখতে রোহিঙ্গাদের আগের মত সহযোগীতামূলক কার্যক্রম থেকে বিরত থাকার আহবান জানানো হয়।
    এ সময় উপস্থিত ছিলেন, উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সরোয়ার হোসেন শাহীন, সাধারন সম্পাদক কমরুদ্দিন মুকুল, পেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি রফিক উদ্দিন বাবুল, সাবেক সভাপতি রফিকুল ইসলাম, সাবেক সাধারন সম্পাদক ফারুক আহম্মদ, নুর মোহাম্মদ সিকদার সহ প্রেসক্লাবের সকল কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ