বৃহস্পতিবার ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রোহিঙ্গাদের সম্মানের সাথে দেশে ফেরাতে কাজ করছে ‘ওআইসি’

  |   সোমবার, ০১ মার্চ ২০২১

রোহিঙ্গাদের সম্মানের সাথে দেশে ফেরাতে কাজ করছে ‘ওআইসি’

বিশেষ প্রতিবেদক:
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে ইসলামী সহযোগিতা সংস্থা ‘ওআইসি’র সহকারী মহাসচিব ইউসেফ আলডোবেয়া বলেছেন, রোহিঙ্গাদের সম্মানের সাথে দেশে ফেরাতে কাজ করছে ‘ওআইসি’। রবিবার (২৮ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে চারটার দিকে উখিয়ার কুতুপালং ৪নং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে ‘ওআইসি’র সহকারী মহাসচিব ইউসেফ আলডোবেয়া এসব কথা বলেন।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে সবসময় আছে ‘ওআইসি’। ‘ওআইসি’ চায় রোহিঙ্গারা আত্মমর্যাদা ও সম্মানের সাথে মিয়ানমারে ফিরতে পারেন, সেজন্য আন্তর্জাতিকভাবে ঐক্যমত করতেও কাজ করছে। ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস এ যে মামলা চলছে ওই মামলায় রোহিঙ্গারা যাতে ন্যায় বিচার পান তার জন্য আইনী লড়াইয়ে সহযোগিতা করছে ওআইসি।

বৈঠকে রোহিঙ্গাদের পক্ষে ৭৬জন রোহিঙ্গা নেতা অংশ নেন। নারীদের পক্ষে নেতৃত্ব দেয়া খতিজা বেগম (৩০) নামের এক নারী জানান, ‘ওআইসি’ প্রতিনিধিদল আমার কাছে জানতে চান পূর্বের ঘটনা সম্পর্কে। আমি উল্টো জানতে চেয়েছি আমরা কবে মিয়ানমারে ফিরতে পারব। উত্তরে ‘ওআইসি’ প্রতিনিধিদল আমাদের আশ্বস্ত করেছেন খুব সম্মানের দেশে ফেরাতে মিয়ানমারের সাথে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন।

ছৈয়দ আলম নামের আরেক রোহিঙ্গা নেতা জানান, ‘ওআইসি’র কথা শুনে আমাদের মনোবল বেড়েছে। মিয়ানমাররের উপর চাপ সৃষ্টি করে আমাদের যেকোন মুল্যে দেশে ফেরানোর কথা বলেছেন। এজন্য আমরা খুশি। কারণ, আমরা চাই আমাদের নিজ মাতৃভুমি মিয়ানমারের ফেরত যেতে।’

এদিকে দীর্ঘ এক ঘন্টা বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের বিফ্রিং করেন এবং হেলিকপ্টারে করে ঢাকার উদ্দেশ্যে রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন।

‘ওআইসি’র সহকারি মহাসচিব ইউসেফ আলডোবেয়া’র নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দলটি উখিয়ার ৪নং ক্যাম্পে পৌছে। এসময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৯ সদস্য সাথে ছিলেন। প্রতিনিধি দল রোহিঙ্গা কমিউনিটি নেতাদের সঙ্গে বৈঠক করেন এবং রোহিঙ্গা ক্যাম্প সম্পর্কে খোঁজখবর নেন। একইভাবে ভাসানচরের সুযোগ-সবিধা সম্পর্কে রোহিঙ্গাদের কাছে জানতে চান। রোহিঙ্গারা বলেছেন, স্বেচ্ছায় তারা ভাসানচরে যেতে আগ্রহী। কারণ, দীর্ঘ সময় ধরে রোহিঙ্গা ক্যাম্পে অনেকটা বন্দিজীবনের চেয়ে ভাসানচরে গিয়ে মুক্ত হাওয়া খেতেই ভাসানচরে পাড়ি জমাতে মরিয়া হয়ে উঠেছে রোহিঙ্গারা।

এর আগে সকালে প্রতিনিধি দলটি ঢাকা থেকে হেলিকপ্টার যোগে ভাসানচরে যান। ওখানে তাঁরা কক্সবাজার থেকে স্বেচ্ছায় ভাসানচরে স্থানান্তর রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এরপর একই হেলিকপ্টারে করে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান।

Comments

comments

Posted ১০:৪৪ পূর্বাহ্ণ | সোমবার, ০১ মার্চ ২০২১

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com