রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কুতুপালংয় শরনার্থী ক্যাম্পে চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গাদের সাথে কথা বলে জানতে পারলাম তাদের উপর নির্যাতন হয়েছে

শফিক আজাদ, উখিয়া   |   বুধবার, ১২ জুন ২০১৯

রোহিঙ্গাদের সাথে কথা বলে জানতে পারলাম তাদের উপর নির্যাতন হয়েছে

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জাঙ্গ ঝু,বলেছেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের বিভিন্ন দূর্ভোগ ও ভোগান্তির ব্যাপারে চীন ও তার দেশের জনগণ ওয়াকিবহাল। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা মুসলিমদের তাদের নিরাপত্তা প্রতিষ্ঠা করে রাখাইনে ফেরত পাঠানোর চেষ্টা চালানো হচ্ছে। এ সময় চীনের মধ্যস্থতায় রোহিঙ্গারা রাখাইনে স্ব স্ব ভিটে মাটিতে ফিরে যেতে সম্মত আছে কিনাও জানতে চেয়েছেন।
মঙ্গলবার ১১ জুন বিকেলে চীনের রাষ্ট্রদূত উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরির্দশনে এসে রোহিঙ্গা নেতাদের সঙ্গে বিকেল পৌনে তিনটা থেকে প্রায় ঘন্টা ব্যাপী একান্ত আলোচনা বৈঠকে মিলিত হন। বৈঠকে কুতুপালং -১ ও ২ নং ক্যাম্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সিনিয়র সহকারী সচিব মোঃ রেজাউল করিম ছাড়াও আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটস এর চেয়ারম্যান মাষ্টার মহিবুল্লাহ ও ভাইস চেয়ারম্যান মাষ্টার নুরুল আলম এর নেতৃত্বে ১০ সদস্যের রোহিঙ্গা প্রতিনিধি দল অংশ নেন।
বাংলাদেশস্থ চীনের রাষ্ট্রদূত বলেছেন, রোহিঙ্গাদের মৌলিক অধিকার সহ পূর্ণ নাগরিকত্ব দিয়ে মিয়ানমারকে ফেরৎ নিতে হবে। এতদিন জানতামনা রোহিঙ্গাদের উপর এত লৌমহর্ষক ঘটনা ঘটিয়েছে মিয়ানমার। উখিয়ার কুতুপালং ক্যাম্পে এসে রোহিঙ্গাদের সাথে কথা বলে সঠিক তথ্য জানা গেছে।
উখিয়ার কুতুপালং ২ নং ক্যাম্প ডি-৫ ব্লকের ক্যাম্প ইনচার্জের কার্যালয়ের সরকারী কর্মকর্তা ও রোহিঙ্গা নেতাদের সাথে কথা বলে তিনি রোহিঙ্গাদের উপর জুলুম, নির্যাতন, হত্যা, ধর্ষণ, নিপীড়ন, অগ্নিসংযোগ করেছেন বলে জানতে পেরেছেন বলে জানিয়েছেন বলে জানান বৈঠকে অংশ নেয়া মাষ্টার নুরুল আলম । ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে ৯ জন রোহিঙ্গা নেতা ১ জন মহিলা রোহিঙ্গা নেত্রীর সাথে তিনি কথা বলেন। রাষ্ট্রদূত বলেন, মিয়ানমারকে রোহিঙ্গাদের পুর্ণ স্বাধীনতা নাগরিকত্ব, মৌলিক অধিকার সহ সব ধরনের সুযোগ সুবিধা দিয়ে ফেরৎ নিতে হবে। চীনের রাষ্ট্রদূত বিকাল সাড়ে ৪ টার দিকে কক্সবাজারের উদ্দেশ্যে কুতুপালং ক্যাম্প ত্যাগ করেন।

Comments

comments

Posted ১২:৩৮ পূর্বাহ্ণ | বুধবার, ১২ জুন ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com