• শিরোনাম

    রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যুক্তরাষ্ট্রের সহকারী মন্ত্রী এলিস ওয়েলস

    রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

    নিজস্ব প্রতিবেদক/প্রতিনিধি উখিয়া | ২২ অক্টোবর ২০১৮ | ১১:৫৬ অপরাহ্ণ

    রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

    যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপপ্রধান সহকারী মন্ত্রী এলিস ওয়েলস বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র। অধিকার, সম্মান ও নিরাপত্তার সাথে রোহিঙ্গারা নিজ দেশ মিয়ানমারে ফিরে যাবে সেই প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে আন্তর্জাতিক সম্প্রদায় একযোগে কাজ করছে উল্লেখ করে এলিস ওয়েলস বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সমস্যা সমাধানে সবার সাথে একযোগে কাজ করছে।
    তিনি গতকাল সোমবার দুপুরে কক্সবাজার কুতুপালং ট্রানজিট ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আরো বলেন, মিয়ানমারের উপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্র সরকারও চাপ দিয়ে যাচ্ছে। পাশাপাশি মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরির প্রচেষ্টা চলছে।
    সকালে এলিস ওয়েলস বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ঘুমধুমের কোনারপাড়া শূণ্যরেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখতে যান। সেখানে তিনি রোহিঙ্গাদের সাথে কথা বলেন। এরপর কুতুপালং ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন এবং সেখানে নতুন আসা বেশ কিছু রোহিঙ্গাদের সাথে আলাপ করেন। এছাড়া এলিস রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন আন্তর্জাতিক সেবা সংস্থার কর্মকা- পরিদর্শন করেন এবং কর্মকর্তাদের সাথে কথা বলেন।
    গত রবিবার বিকালে কক্সবাজার পৌছেঁন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপপ্রধান সহকারী মন্ত্রী এলিস ওয়েলস। পৌছেঁই বিকালে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালামের সাথে বৈঠক করেন।
    গত বছরের ২৫ আগষ্টের পর থেকে মিয়ানমারের জাতিগত নিধনের হাত থেকে প্রাণ বাঁচাতে ৭ লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে এসে কক্সবাজারের উখিয়া-টেকনাফের আশ্রয় নিয়েছে। বর্তমানে আগে আসা রোহিঙ্গাসহ কক্সবাজারের ৩০টি ক্যাম্পে ১১ লক্ষাধিক রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন।
    নোম্যান্স ল্যান্ড রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এলিস
    তুমব্রু নোম্যান্স ল্যান্ড ও কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে বসবাসকারী নির্যাতিত রোহিঙ্গা নারী-পুরুষের সাথে কথা বলছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-প্রধান সহকারী সচিব এলিস ওয়েলস। তিনি এসময় বিভিন্ন বিষয়ে রোহিঙ্গাদের সাথে খোলামেলা কথা বলেন।
    সোমবার (২২ অক্টোবর) সকাল ১০ টায় দিকে এলিস ওয়েলস তুমব্রু রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সাথে কথা বলেন তিনি। এসময় তাদের নিকট থেকে মিয়ানমারে বর্মী বাহিনী কর্তৃক নির্যাতনের বর্ণনা শোনেন এলিস ওয়েলস। প্রতিধিদলকে নোম্যান্স ল্যান্ডের রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ জানান, ইতিপূর্বে একাধিক বার মিয়ানমার সরকার নোম্যান্স ল্যান্ডে অবস্থানকারী রোহিঙ্গাদের ফেরত নেওয়ার আশ^াস দিয়েও কথা রাখেনি তারা। মিয়ানমার আমাদের ফেলা আশা সহায় সম্পত্তি ফেরতসহ নিরাপদ বসবাসের প্রতিশ্রুতি দিলে এখনি আমরা মিয়ানমারে ফেরত যেতে রাজি আছি। সেখান থেকে দুপুরে প্রতিনিধিদল উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প-৩ তে যান। সেখানেও দীর্ঘ সময় মিয়ানমার থেকে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গাদের সাথে কথা বলে তাদের সার্বিক বিষয়ে খবরাখবর জানতে চান। পরিদর্শনের সময় রোহিঙ্গাদের উদ্দেশ্যে এলিস ওয়েলস বলেন, ‘তোমাদের সুষ্ঠু প্রত্যাবাসনে বাংলাদেশসহ বিশ্ববাসী তোমাদের পক্ষে কাজ করছে। তোমরা ভয় পেয়েও না। বিশ্ববাসী তোমাদের পাশে আছে।’

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ