রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রোহিঙ্গা ক্যাম্পে মোবাইল সুবিধাদি না দেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, উখিয়া   |   মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর ২০১৯

রোহিঙ্গা ক্যাম্পে মোবাইল সুবিধাদি না দেয়ার নির্দেশ

উখিয়া-টেকনাফে ৩৪টি ক্যাম্পে আশ্রয় নেয়া ১১ লক্ষ রোহিঙ্গা কমপক্ষে ২ লক্ষ মোবাইর ব্যবহার করছে। অবৈধভাবে সংগৃহীত সিম ব্যবহারের মাধ্যমে রোহিঙ্গারা উচ্ছৃঙ্খল জীবন যাপন করছে। জড়িয়ে পড়ছে নানা অপকর্মে যা দেশ ও জাতির জন্য অসহনীয় সংকেত মনে করছেন সচেতন মহল। গত ২৫শে আগস্ট কুতুপালং মধুরছড়া খেলার মাঠে রোহিঙ্গাদের গনজমায়েত সফল করার নেপথ্যে মোবাইল নেটওয়ার্ক কাজে লাগিয়ে রোহিঙ্গারা। যে কারনে কোন প্রকার পূর্ব ঘোষনা ছাড়া এত বড় গনজমায়েত করে স্থানীয়দের বিব্রতকর অবস্থায় ফেলেছে। এ থেকে মুক্তি পেতে রোহিঙ্গা প্রত্যাবাসন কমিটি নেতৃবৃন্দরা অবিলম্বে রোহিঙ্গাদের ব্যবহৃত অবৈধ সিম জব্ধ করার জন্য জোরালো দাবি জানিয়ে আসছিল। স্থানীয় সাংবাদিকরা লেখা-লেখি করে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়েছে।
নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, কক্সবাজারের উখিয়া টেকনাফে শরনার্থী শিবিরে থাকা রোহিঙ্গাদের মোবাইল সুবিধা বন্ধের জরুরী ব্যবস্থা নিতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিআরটিসিকে নির্দেশ দিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।
১ সেপ্টেম্বর রবিবার বিআরটির উপ-পরিচালক নাহিদুল হাসান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের শুরু থেকে মোবাইল সুবিধা না দিতে মোবাইল অপারেটরসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোকে নির্দেশনা দেওয়া সত্ত্বেও ক্যাম্পে বিশাল জনগোষ্ঠীর হাতে সিম ব্যবহৃত হচ্ছে বলে বিভিন্ন গনমাধ্যমে উঠে এসেছে। এ বিষয়ে জরুরী ব্যবস্থা গ্রহনের জন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আগামী সাত কার্যদিবসের মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে সিম ও মোবাইল সুবিধা না দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে জরুরী নির্দেশ দিয়েছে।

এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী মো: নিকারুজ্জামানের সাথে আলাপ করা হলে তিনি জানান, বিভিন্ন পত্র-পত্রিকা, গনমাধ্যমে প্রকাশিত খবর শুনে আইনপ্রয়োগকারী সংস্থার কাছ থেকে রোহিঙ্গা ব্যাপক হারে অবৈধ সিম সংক্রান্ত তথ্য উপাত্ত পাওয়ার ধারাবাহিকতায় সংশ্লিষ্ট মন্ত্রনালয় এ সিদ্ধান্ত নিয়েছে মর্মে তিনি অনলাইন প্রত্রিকায় দেখেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।

Comments

comments

Posted ২:৩২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com