রবিবার ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের চাকরি না দেয়ার প্রতিবােেদ মানববন্ধন

দেশবিদেশ রিপোর্ট   |   বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১

রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের চাকরি না দেয়ার প্রতিবােেদ মানববন্ধন

কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও)গুলোতে স্হানীয়দের চাকরি না দেয়া সহ এনজিও কর্মকর্তাদের অশোভন আচরণের প্রতিবাদে বুধবার স্থানীয় চাকরী প্রাথীরা মানববন্ধন করেছে। উখিয়ার পালংখালী ইউনিয়নের হাকিম পাড়ায় ব্র?্যাক অফিসের সামনে এ মানববন্ধন অনুস্টিত হয়।
বুধবার উখিয়ার থাইংখালীর হাকিমপাড়াস্থ ব্র?্যাক অফিসের সামনে ও হাকিম পাড়া রোহিঙ্গা ক্যাম্পের প্রবেশমুখে স্থানীয় চাকরী প্রার্থী অর্ধশতাধিক যুবক প্লেকার্ড ফেস্টুন হাতে নিয়ে মানববন্ধনে অংশ নিয়ে অবস্থান কর্মসূচী পালন করেছে।
তাঁরা হাকিম পাড়া ব্র?্যাক অফিসের ম্যানেজার রাশেদের অপসারণ এবং চাকরীর ক্ষেত্রে স্থানীয়দের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগের দাবী জানান।দাবী আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচী চালিয়ে যাবেন বলে হুঁশিয়ারী দেন আন্দোলন কারীরা।
এসময় স্থানীয় ইউপি সদস্য নুরুল আমিন আন্দোলনকারীদের সাথে নিয়ে ব্র?্যাকের হাকিম পাড়া অফিসের কর্মকর্তাদের সাথে বৈঠকে বসে স্থানীয়দের অগ্রাধিকার ভিত্তিতে চাকরীতে নিয়োগ দেওয়ার দাবী তুলেন।
চাকরী প্রার্থীদের পক্ষে মোঃইব্রাহিম, ছাত্র লীগের নেতা আজিজ, জানান,ব্র?্যাক সম্প্রতি সময় ভলান্টিয়ারস পদে ৮০ জনের একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে।আবেদন জমা দেওয়া এসএসসি পাস ওইসব চাকরী প্রার্থীদের বাদ দিয়ে উখিয়া উপজেলার বাইরের লোকজন এনে নিয়োগ চুড়ান্ত করে।জানতে পেরে স্থানীয় বেকার অভিজ্ঞ কয়েকজন যুবক ব্র?্যাক ম্যানেজার রাশেদের নিকট গেলে তাদের সাথে অসৌজন্যমূলক আচরণ করে বলে জানান।
যুবনেতা রুহুল তানবির অভিযোগ করে জানান,
এনজিওগুলোতে স্হানীয়দের না দিয়ে রোহিঙ্গাদেরও অনেক নিয়োগ দিয়েছে। তিনি অণিঢ়োগ করেন, শুধু স্থানীয়দের বেলায় অভিজ্ঞতা আর লেখাপড়ার অজুহাত তোলা হয়।নিম্ন পদে চাকরী করতে ইচ্ছুক শত-শত প্রার্থী রয়েছে,যারা এসএসসি ও এইচএসসি পাশ।তাদের কেন চাকরী হবেনা।আমরা ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠী।আমাদের অগ্রাধিকার দিতে হবে।
অধিকার বাস্তববায়ন কমিটি পালংখালীর আহবায়ক
ইঞ্জিনিয়ার রবিউল হোছাইন বলেছেন,ব্র?্যাক ৮০ জন ভলান্টিয়ারস নিয়োগ দিচ্ছে।তাতে স্থানীয় নাকি ৫ জন নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।এটিও স্থানীয়দের সাথে প্রতারণা। হাকিম পাড়া ও তৎলাগোয়া কয়েকটি ক্যাম্পে ৮০ জন কর্মী নেবে আর হাকিম পাড়া থেকে নাকি ৫ জন নেবে। তাহলে কি ৭৫ জন বাইরের এলাকা থেকে আমদানী করবে ? তাদের দাবি অন্তত ৮০ জনের মধ্যে অর্ধেক করে হলেও নেওয়া হউক।
যোগাযোগ করা হলে কনর্সান ওয়ার্ল্ড ওয়াইডের হাকিম পাড়া ক্যাম্পে দায়িত্বরত এক নারীকর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান,স্থানীয় কিছু মহিলাকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। তাতে অভিজ্ঞতার(এর পৃরষ্ঠা ২, কলাম ১
রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের
আলোকে স্থানীয়দের নিয়োগ দিতে আলোচনা চলছে।
ব্র?্যাকের হাকিম পাড়া ক্যাম্পের দায়িত্বরত ম্যানেজার রাশেদের নিকট তার বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পর্কে জানতে চাইলে তিনি অভিযোগ অস্বীকার করে এড়িয়ে যান এবং পরে কথা বলবো,স্থানীয়দের নিয়ে বৈঠক চলছে বলে জানান।চাকরি ক্ষেত্রে স্থানীয়দের অভিজ্ঞতার আলোকে নিয়োগ দেওয়া হবে বলেও তিনি আশ্বস্ত করেন।
তবে আন্দোলনকারীরা তাদের দাবী আদায় না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচী চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

Comments

comments

Posted ৩:৫৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(361 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com