• শিরোনাম

    রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের আরও শক্তিশালী ভূমিকা দরকার : স্পিকার

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১১ সেপ্টেম্বর ২০১৯ | ১০:২৩ অপরাহ্ণ

    রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের আরও শক্তিশালী ভূমিকা দরকার : স্পিকার

    জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে চীনের রাষ্ট্রদূত লি জিমিং সাক্ষাৎ করেছেন। এ সময় রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের আরও শক্তিশালী ভূমিকা রাখা দরকার বলে রাষ্ট্রদূতকে জানান স্পিকার।

    আজ বুধবার জাতীয় সংসদে স্পিকারের কার্যালয়ে সাক্ষাৎকালে তারা রোহিঙ্গাদের শান্তিপূর্ণ নিরাপদ প্রত্যাবাসন, বাংলাদেশে বিনিয়োগ ও দ্বিপাক্ষিক বাণিজ্যের প্রসার নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

    চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে স্পিকার বলেন, ‘বাংলাদেশের সাথে চীনের এ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার করা হবে। বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন।’ তিনি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন ও বাণিজ্যে চীনের ভূমিকার প্রশংসা করেন। এ সময় তিনি এ সব সহযোগিতা অব্যাহত রাখারও অনুরোধ জানান।

    স্পিকার বলেন, ‘চীনের কারিগরী সহায়তা নিয়ে পদ্মা ব্রিজ নির্মিত হচ্ছে।’ পদ্মা সেতু বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের নতুন দিগন্তের সূচনা করবে বলেও উল্লেখ করেন স্পিকার।

    রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের আরও শক্তিশালী ভূমিকা রাখা দরকার উল্লেখ করে স্পিকার বলেন, ‘রোহিঙ্গা নাগরিকগণ যাতে নির্ভয়ে নিজ দেশে স্থায়ী ও শাস্তিপূর্ণভাবে প্রত্যাবর্তন করতে পারে সেটা নিশ্চিত করে মানবিক এ সমস্যা সমাধানে চীনকে ভূমিকা রাখতে হবে।’

    চীন সফরের স্মৃতিচারণ করে স্পিকার জানান, ওই সফরে ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চীনের স্পিকার তাকে বেইজিং এ উষ্ণ অভ্যর্থনা জানান। এ সফরকে ফলপ্রসূ উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশের উন্নয়নে চীন বেশ আস্তরিক। ভবিষ্যতে দুই দেশের সংসদ সদস্যদের সফর বিনিময় এ সম্পর্কে নতুন মাত্রা যোগ করবে।’

    বৈঠকে বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ হিসেবে অভিহিত করে চীনের রাষ্ট্রদূত বলেন, ‘পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। আঞ্চলিক সংযোগ বৃদ্ধি এ অঞ্চলের সকল দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বয়ে আনবে।’ এ সময় তিনি রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে চীনের ভূমিকা আরও জোরালো হবে বলে উল্লেখ করেন।

    বৈঠকে বাংলাদেশস্থ চীন দূতাবাসের কর্মকর্তারা এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ