শুক্রবার ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

র‍্যাব নিষিদ্ধে ১২ মানবাধিকার সংস্থার আবেদন খতিয়ে দেখবে জাতিসংঘ

দেশবিদেশ ডেস্ক   |   শনিবার, ২২ জানুয়ারি ২০২২

র‍্যাব নিষিদ্ধে ১২ মানবাধিকার সংস্থার আবেদন খতিয়ে দেখবে জাতিসংঘ

শান্তিরক্ষা মিশনে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‍্যাব) নিষিদ্ধ করতে ১২টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার আবেদনের বিষয়টি খতিয়ে দেখবে জাতিসংঘ। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

তিনি বলেন, অবশ্যই আমরা খতিয়ে দেখব। আমি বলতে চাই যে, মানবাধিকার পরিস্থিতি যাচাই-বাছাইয়ে জাতিসংঘ তার অবস্থান আরো দৃঢ় করেছে। প্রতিটি দেশের প্রতিটি বাহিনীর ক্ষেত্রে আমরা মানবাধিকার নীতি গুরুত্বের সঙ্গে পর্যালোচনা করি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা চিঠিটি দেখেছি, পড়েছি এবং এতে যে বিষয়টির (মানবাধিকার লঙ্ঘন) কথা বলা হয়েছে সেদিকে আমাদের মনোযোগ রয়েছে। মানবাধিকার বিষয়টিকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন বিভাগ সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। আমরা মানবাধিকার পর্যালোচনা প্রক্রিয়া উন্নত করছি।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে নিষিদ্ধ করার দাবি জানিয়ে চিঠি দিয়েছে ১২টি আন্তর্জাতিক  মানবাধিকার সংস্থা।চিঠিতে সই করেছে—অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান ফেডারেশন এগেইনস্ট ইনভলান্টারি ডিসাপিয়ারেন্সেস (এএফএডি), এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট (ফোরাম-এশিয়া), এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (এএনএফআরইএল), ক্যাপিটল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, সিভিকাস: ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, হিউম্যান রাইটস ওয়াচ, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস এবং দ্য অ্যাডভোকেটস ফর হিউম্যান রাইটস এবং ওয়ার্ল্ড অর্গানাইজেশন এগেইনস্ট টর্চার (ওএমসিটি)।

গত বছরের ৮ নভেম্বর জাতিসংঘের আন্ডার সেক্রেটারিকে এই চিঠি পাঠানো হয়েছে। তবে জাতিসংঘের পক্ষ থেকে এই চিঠির আনুষ্ঠানিক কোনো উত্তর দেওয়া হয়নি। র‍্যাবের ওপর সম্প্রতি যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার ধারাবাহিকতায় বিষয়টি পর্যালোচনা করার আহ্বান জানিয়েছে সংস্থাগুলো।

Comments

comments

Posted ১১:০৬ পূর্বাহ্ণ | শনিবার, ২২ জানুয়ারি ২০২২

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com