বৃহস্পতিবার ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

লামায় স্বাস্থ্যবিধি মেনে শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপন

বিপ্লব দাশ, লামা    |   শনিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২২

লামায় স্বাস্থ্যবিধি মেনে শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপন

স্বাস্থ্যবিধি মেনে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ শনিবার সারা দেশের ন্যায় লামা কেন্দ্রীয় হরি মন্দির সহ উপজেলার বিভিন্ন মন্দির গুলোতে সরস্বতী পূজা উদযাপিত হচ্ছে। হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসবগুলোর মধ্যে শ্রী শ্রী সরস্বতী পূজা একটি।

হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস ও সংস্কৃতিমতে, দেবী সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবী। প্রতিবছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে এই পূজা উদযাপন করা হয়। এই দিনটিতে দেবী সরস্বতী জন্মগ্রহণ করেছিলেন।

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। শনিবার পঞ্চমী তিথিতে অগণিত ভক্ত বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠার্থী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানিয়েছেন তারা।হিন্দুশাস্ত্র অনুসারে,সাদা রাজহাঁসে চড়ে ও বীণা হাতে সরস্বতী পৃথিবীতে আসেন। হিন্দু ভক্ত, বিশেষ করে সম্প্রদায়টির শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মন্দিরগুলোতে এই পূজার আয়োজন করে থাকেন।

করোনাকালে এবারের সরস্বতী পূজার আয়োজন ছিল সীমিত পরিসরে ও স্বাস্থ্যবিধি মেনে। পূজার মাঙ্গলিক আনুষ্ঠানিকতার বাইরে অন্য কোনো আড়ম্বরতা ছিল না সাংস্কৃতিক অনুষ্ঠান ও ধর্মীয় আলোচনা সভা কিংবা জনসমাগম হয় এমন আয়োজন অনেকটাই এড়িয়ে চলা হয়।পূজামণ্ডপ কিংবা ভক্তদের ঘরে ঘরে পূজার আয়োজন ছিল।

লামা কেন্দ্রীয় হরি মন্দিরে শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপন কমিটির উদ্যোগে পূজামণ্ডপে সকাল ৭টায় পূজা শুরু ১১ টায় পুষ্পাঞ্জলি প্রদান, দুপুর ১২টায় হাত প্রসাদ বিতরণ ও সন্ধ্যা ৭টায় সন্ধ্যারতি অনুষ্ঠিত হবে।

লামা কেন্দ্রীয় হরি মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ কান্তি দাশ বলেন,করোনার কারণে এই বার সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধিমেনে সীমিত পরিসরে শ্রী শ্রী সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে।

Comments

comments

Posted ১:১১ অপরাহ্ণ | শনিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২২

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com