বৃহস্পতিবার ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শনিবার ঢাকায় আসছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ১২ জুলাই ২০১৯

শনিবার ঢাকায় আসছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন তিনদিনের সরকারি সফরে ঢাকায় আসছেন। আগামীকাল শনিবার (১৩ জুলাই) বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি এসে পোঁছাবেন বলে কথা রয়েছে। ঢাকা-সিউল আশা করছে প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনের এই সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক শক্তিশালী হবে। এছাড়া দুদেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ এবং সংস্কৃতি খাতে একাধিক চুক্তি বা সমঝোতা স্বারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঢাকা সফরে এসে লি নাক-ইয়োন রোববার (১৪ জুলাই) বিকেল সোয়া ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বৈঠকে এই অঞ্চলের নিরাপত্তা, বিনিয়োগ, বাণিজ্য, রোহিঙ্গা সঙ্কটসহ দ্বিপক্ষীয় সকল বিষয়ে আলোচনা হবে বলে কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে।

এছাড়া, বিনিয়োগ ইস্যুতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং কোরিয়া ট্রেড-ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (কোটরা) এই দুইটি সরকারি প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। সংস্কৃতি ক্ষেত্রে ২০১৯ সালে থেকে ২০২১ সাল পর্যন্ত দুই দেশের সরকারের মধ্যে সাংস্কৃতিক বিনিময় সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হতে পারে। এছাড়া দুই দেশের কূটনীতিকদের পেশাগত দক্ষতা বাড়াতে ঢাকা-সিউল একাডেমিক পর্যায়ে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় এক বার্তায় জানিয়েছে, সিউল মধ্য ও দক্ষিণ এশিয়ার সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে চায়। এই কৌশলের অংশ হিসেবে প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন বাংলাদেশ, তাজিকিস্তান, কিরগিস্তান ও কাতার সফর করবেন। বাংলাদেশে আসার মধ্য দিয়ে তার সফর শুরু হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নির্ধারিত সফর সূচি অনুযায়ী, শনিবার বিকেল ৫ টা ৪০ মিনিটে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানাবেন। ওইদিনই ঢাকার একটি অভিজাত হোটেলে বাংলাদেশে অবস্থানরত কোরিয়ান কমিউনিটির প্রতিনিধিদের সঙ্গে এক নৈশভোজে অংশ নিবেন লি নাক-ইয়োন।

পরদিন রোববার সকালে লি নাক-ইয়োন মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাবেন। এরপর তিনি সাভারের ইপিজেড-এ ইয়াঙ্গুন হাইটেক সুয়েটার ওয়ার এবং ঢাকার মুগদায় এডভান্স নার্সিং এডুকেশন এন্ড রিসার্স পরিদর্শন করবেন। এরপর তিনি এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশ-কোরিয়া বিজনেস ফোরামে মূল বক্তব্য উপস্থাপন করবেন।

বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে রাতে রাতে তার দেওয়া নৈশভোজে অংশ নিবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। এর আগে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

ঢাকা ছেড়ে যাওয়ার আগে আগামী সোমবার (১৫ জুলাই) প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। ওইদিন রাত ১১ টায় ঢাকা থেকে তাজিকিস্তানের উদ্দেশে রওনা দিবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

Comments

comments

Posted ৯:৫৬ অপরাহ্ণ | শুক্রবার, ১২ জুলাই ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com