শুক্রবার ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শনিবার শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ১২ জুলাই ২০১৮

শনিবার শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় শনিবার সারাদেশে ৬ থেকে ৫৯ মাস বয়সী ২ কোটি ১৯ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের প্রায় ২৫ লাখ শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় এক কোটি ৯৪ লাখ শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক স্বপন এ তথ্য জানান।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানান, সারাদেশে শিশুদের ক্যাপসুল খাওয়ানোর জন্য এক লাখ ২০ হাজার স্থায়ী ক্যাম্প থাকবে। আরও অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ ক্যাম্প পরিচালিত হবে। প্রতিটি ক্যাম্পে কমপক্ষে দুইজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবে।

প্রতিমন্ত্রী বলেন, ভিটামিন ‘এ’ খাওয়ানোর ফলে শিশুরা রাতকানা রোগ থেকে রক্ষা পায়। শুধু রাতকানা রোগ থেকেই নয়, ভিটামিন ‘এ’ শিশুদের আরো বহুবিধ উপকার করে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ অবদান রাখে।

তিনি জানান, বিশ্বের অন্য কোনো দেশে একই দিনে এত বিপুল সংখ্যক শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয় না। এই ক্যাম্পেইন পর্যালোচনার জন্য ক্যাম্পেইনের দিন প্রতিটি জেলা, উপজেলা ও ক্যাম্পে সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ খোলা থাকবে।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী আরও জানান, শিশু আগে থেকে অসুস্থ থাকলে বা তার ডায়রিয়া থাকলে ওই অবস্থায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ালে সমস্যা হতে পারে। এ কারণে অসুস্থ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। তারপরও কোনো সমস্যা হলে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে। শিশু সুস্থ হওয়ার পর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। দেশবিদেশ/১২ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৮:৫৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com