শনিবার ২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নতুন আইনের প্রয়োগ নেই

শহরে অবাধে চলছে হেলমেটবিহীন মোটরসাইকেল

শহীদুল্লাহ্ কায়সার ॥   |   মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯

শহরে অবাধে চলছে হেলমেটবিহীন মোটরসাইকেল

কক্সবাজার শহরে অবাধে চলছে হেলমেটবিহীন মোটর সাইকেল। ভোর থেকে গভীর রাত পর্যন্ত শহরে চলাচল করে এসব যানবাহন। সাধারণ চালক এমনকি পুলিশ থেকে শুরু করে সরকারি কর্মচারিরাও রয়েছেন এই তালিকায়। যাঁরা হেলমেট ছাড়াই শহরে মোটর সাইকেল চালাচ্ছেন।
আইন অমান্য করে এই যানবাহন চললেও ট্রাফিক পুলিশ নির্বিকার। এসব চালকদের শাস্তির আওতায় আনতে প্রশাসনও নিচ্ছে না কার্যকর ভূমিকা। ফলে দিন শহরে হেলমেটবিহীন মোটর সাইকেল চালকের সংখ্যা বেড়ে যাচ্ছে।

অনেকেই হেলমেটসহ মোটর সাইকেল নিয়ে বের হন। কিন্তু গাড়ি চালানোর সময় তা ব্যবহার করেন না। গাড়িতে হেলমেট রেখেই মোটর সাইকেল চালান। ছোটÑখাটো দুর্ঘটনা হলেই এসব চালকের জীবন হুমকির সম্মুখীন হয়। এই কারণে অনেকেই ইতোমধ্যে নিহত হয়েছেন।
সম্প্রতি সরকার মোটর সাইকেল চালক ও আরোহীদের জন্য আইন কঠোর করেছে। দুর্ঘটনা কবলিত মোটর সাইকেল চালকদের জীবন রক্ষা করতেই আইন কঠোর করা হয়। হেলমেট ব্যবহার না করলে পূর্বের আইনে ২০০ টাকা জরিমানার বিধান ছিলো। সংশোধিত আইনে তা বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়।

আইনে পরিবর্তন এলেও চালকদের মধ্যে সচেতনতা তৈরি হয়নি। অন্য অনেক আইনের মতো এই আইনও প্রয়োগ করা হচ্ছে না। প্রশাসন এমনকি ট্রাফিক পুলিশের পক্ষ থেকেও এ ব্যাপারে সচেতনতামূলক কোন কর্মসূচি কিংবা আইন প্রয়োগে কঠোরতার পন্থা অবলম্বন করা হচ্ছে না। ফলে দিন দিন কক্সবাজার শহরে হেলমেটবিহীন মোটর সাইকেল চালনা এবং আরোহীর সংখ্যা বেড়ে চলেছে।

Comments

comments

Posted ১২:৪০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com