• শিরোনাম

    নতুন আইনের প্রয়োগ নেই

    শহরে অবাধে চলছে হেলমেটবিহীন মোটরসাইকেল

    শহীদুল্লাহ্ কায়সার ॥ | ১২ নভেম্বর ২০১৯ | ১২:৪০ পূর্বাহ্ণ

    শহরে অবাধে চলছে হেলমেটবিহীন মোটরসাইকেল

    কক্সবাজার শহরে অবাধে চলছে হেলমেটবিহীন মোটর সাইকেল। ভোর থেকে গভীর রাত পর্যন্ত শহরে চলাচল করে এসব যানবাহন। সাধারণ চালক এমনকি পুলিশ থেকে শুরু করে সরকারি কর্মচারিরাও রয়েছেন এই তালিকায়। যাঁরা হেলমেট ছাড়াই শহরে মোটর সাইকেল চালাচ্ছেন।
    আইন অমান্য করে এই যানবাহন চললেও ট্রাফিক পুলিশ নির্বিকার। এসব চালকদের শাস্তির আওতায় আনতে প্রশাসনও নিচ্ছে না কার্যকর ভূমিকা। ফলে দিন শহরে হেলমেটবিহীন মোটর সাইকেল চালকের সংখ্যা বেড়ে যাচ্ছে।

    অনেকেই হেলমেটসহ মোটর সাইকেল নিয়ে বের হন। কিন্তু গাড়ি চালানোর সময় তা ব্যবহার করেন না। গাড়িতে হেলমেট রেখেই মোটর সাইকেল চালান। ছোটÑখাটো দুর্ঘটনা হলেই এসব চালকের জীবন হুমকির সম্মুখীন হয়। এই কারণে অনেকেই ইতোমধ্যে নিহত হয়েছেন।
    সম্প্রতি সরকার মোটর সাইকেল চালক ও আরোহীদের জন্য আইন কঠোর করেছে। দুর্ঘটনা কবলিত মোটর সাইকেল চালকদের জীবন রক্ষা করতেই আইন কঠোর করা হয়। হেলমেট ব্যবহার না করলে পূর্বের আইনে ২০০ টাকা জরিমানার বিধান ছিলো। সংশোধিত আইনে তা বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়।

    আইনে পরিবর্তন এলেও চালকদের মধ্যে সচেতনতা তৈরি হয়নি। অন্য অনেক আইনের মতো এই আইনও প্রয়োগ করা হচ্ছে না। প্রশাসন এমনকি ট্রাফিক পুলিশের পক্ষ থেকেও এ ব্যাপারে সচেতনতামূলক কোন কর্মসূচি কিংবা আইন প্রয়োগে কঠোরতার পন্থা অবলম্বন করা হচ্ছে না। ফলে দিন দিন কক্সবাজার শহরে হেলমেটবিহীন মোটর সাইকেল চালনা এবং আরোহীর সংখ্যা বেড়ে চলেছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ