শনিবার ৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শহরে বনকল্লোলের পাশে মারা যাচ্ছে শত শত ঝাউগাছ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ জানুয়ারি ২০১৯

শহরে বনকল্লোলের পাশে মারা যাচ্ছে শত শত ঝাউগাছ

শহরের লাবনী পয়েন্টে বন কল্লোল বিশ্রাম নিবাসের পাশে শত শত ঝাউগাছ মরে যাচ্ছে। বিষাক্ত কীটনাশক দিয়ে এসব গাছ মারা হচ্ছে বলে ধারনা করা হচ্ছে।
সরেজমিনে জানা যায়, লাবনী পয়েন্টে বনবিভাগের নির্মিত বন কল্লোলের পূর্ব দক্ষিন পাশে বিজিবি রেস্ট হাউসের সামনে শত শত ঝাউগাছ রয়েছে। এসব ঝাউগাছের কারনে এলাকা সবুজ ছিল এবং ছিল দৃষ্ট নন্দন । এছাড়া লাবণি পয়েন্ট থেকে দরিয়ানগর পর্যন্ত কোথাও কোন ঝাউগাছ না থাকলেও বন কল্লোল থেকে শৈবাল পয়েন্টে হাজারখানেক ঝাউগাছ রয়েছে। শৈবাল পয়েন্টে থাকা গাছ রয়েছে তাজা সতেজ ও সবুজ। আর অন্যদিকে বন কল্লোলের পাশে বিজিবি রেস্ট হাউসের সামনে থাকা শত শত ঝাউগাছ বিবর্ণ হয়ে গেছে। এমন কি গাছের ডাল পালা মরে গেছে। মরে অনেক ঝাউগাছের গোড়ালী। এ বিষয়ে কক্সবাজার বন পরিবেশ সংরক্ষণ পরিষদের উপদেষ্টা বিশ^জিত সেন জানান, একই জায়গায় কিছু গাছ মারা যাবে আর কিছু গাছ সজিব থাকবে এটা রহস্যজনক। এসব গাছ স্বাভাবিকভাবে মারা যাচ্ছেনা । বিশাক্ত কীটনাশক মারা দিয়ে মারা হচ্ছে। বিষয়টি খতিয়ে দেথা দরকার।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক পর্যটন ব্যবসায়ী জানান, এসব গাছ কৌশলে মারা হচ্ছে। যাতে গাছ গুলো কেটে বাধার সম্মুখীন হতে না হয়। আর গাছ না কেটে তখন স্থাপনা নির্মান করতে পারবে অবাধে।
এ ব্যাপারে কক্সবাজার উত্তর বিভাগের বিভাগীয় কর্মকর্তা মাহবুব মোর্শেদ এর সাথে যোগাযোগ করে তাকে পাওয়া না যাওয়ায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Comments

comments

Posted ২:০১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ জানুয়ারি ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com