• শিরোনাম

    শহীদ জাফরের নামে শিক্ষা প্রতিষ্ঠানের যাত্রা শুরু

    দেশবিদেশ রিপোর্ট | ২২ সেপ্টেম্বর ২০১৮ | ১১:৫৭ অপরাহ্ণ

    শহীদ জাফরের নামে শিক্ষা প্রতিষ্ঠানের যাত্রা শুরু

    ১৯৭১ সালের ২৫ মার্চের প্রথম প্রহরে পাক বর্বর বাহিনীর হাতে প্রথম শহীদ হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র শহীদ এটিএম জাফর আলমের নামে গতকাল শনিবার কক্সবাজারে যাত্রা শুরু করেছে একটি বহুমুখি শিক্ষা প্রতিষ্টান। শহীদ এটিএম জাফর আলম ছিলেন তদানীন্তন কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম নেতা ও মুক্তিযোদ্ধা।
    গতকাল শহীদ এটিএম জাফর আলম মাল্টিডিসিপ্লিনারী একাডেমী (শাজমা) নামের প্রতিষ্টানটির একাডেমিক ভবনের উদ্ভোধন করেন মন্ত্রী পরিষদ সচিব এবং শহীদ পরিবারের সন্তান মোঃ শফিউল আলম। শহীদ এটিএম জাফর আলম ছিলেন মন্ত্রী পরিষদ সচিব মোঃ শফিউল আলমের জ্যেষ্ট ভ্রাতা।
    কক্সবাজারের রামু উপজেলার খুনিয়া পালং ইউনিয়নের বলি পাড়ায় শহীদ মেধাবী ছাত্র এটিএম জাফর আলমের নামে প্রতিষ্টানটি করার জন্য সরকার ১৫৪ একর খাস জমি বরাদ্দ দিয়েছে।
    প্রতিষ্টানটির উদ্ভোধন ঘোষণা করে মন্ত্রী পরিষদ সচিব মোঃ শফিউল আলম বলেন-‘দেশে কারিগরি শিক্ষা প্রসারের জন্য প্রতিষ্টানটিকে বহুমুখি কারিগরি শিক্ষা বিস্তারের অন্যতম একটি পাঠশালা গড়ে তুলতে চাই। স্বল্প খরচে কারিগরি শিক্ষা নিয়ে আমাদের এলাকাবাসী বিদেশে গিয়ে ভাল উপার্জন করতে পারবে। তবে এই বিশাল জায়গায় একটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও স্থাপন করার জন্য স্থানীয়দের দাবিও বিবেচনায় আনা হবে।’
    মন্ত্রী পরিষদ সচিব দেশের অদক্ষ লোকজনকে পেশাগত দক্ষতা বাড়াতে কারিগরি শিক্ষার উপর গুরুত্বারোপ করেছেন। তিনি এ প্রসঙ্গে বলেন, আমাদের দেশের লোকসংখ্যা বেশী। আমাদের সবচেয়ে দরকার অধিক সংখ্যক লোকজনকে পেশাগত দক্ষতা বাড়ানো। একজন বিদেশমুখি যুবক যদি কিনা দক্ষ প্রশিক্ষণ নিয়ে বিদেশে যান তাহলে তার আয়-রোজগার বেশী হবে। আর যদি কিনা কোন প্রশিক্ষণ ছাড়াই বিদেশে যান তাহলে তার আয় রোজগার অবশ্যই কম হবে। তাই তিনি এদেশের জনসংখ্যাকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করার উপর বেশী গুরুত্ব দিচ্ছেন বলে জানান।
    মন্ত্রী পরিষদ সচিব মোঃ শফিউল আলম বলেন, আমরা শহীদ পরিবারের সদস্যরা এ প্রতিষ্টানের জন্য উদ্যোগ নিয়েছিলাম। সরকার প্রতিষ্টান করার জন্য জমি দিয়েছে। প্রতিষ্টানটি দেখভাল করবে জেলা ও উপজেলা প্রশাসন এবং সার্বিক সহযোগিতা দিয়ে এটিকে এগিয়ে নিয়ে যেতে তিনি এলাকাবাসীর সহযোগিতা কামনা করেছেন।
    কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান, কক্সবাজারের নবাগত পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুৎফুর রহমান, স্থানীয় খুনিয়া পালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুল মাবুদ ও শহীদ এটিএম জফর আলমের ভাই উখিয়ার হলদিয়া পালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ শাহ আলম প্রমুখ।
    দেশবিদেশ/২৩ সেপ্টেম্বর ২০১৮/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ