শুক্রবার ২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ‘মনোনীত’ ডোনাল্ড ট্রাম্প

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ০৯ সেপ্টেম্বর ২০২০

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ‘মনোনীত’ ডোনাল্ড ট্রাম্প

বিশ্ব শান্তিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন তালিকায় নাম উঠেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সম্প্রতি  ইসরায়েল ও আরব আমিরাতের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক গড়তে মধ্যস্থতা করে তিনি এ তালিকায় যুক্ত হলেন। নরওয়ের পার্লামেন্টের সদস্য ক্রিস্টিয়ান তিবরিং জেদে মার্কিন প্রেসিডেন্টের নাম পেশ করেন।

ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাবের পক্ষে যুক্তি দেন তিনি— বলেন, দু’টি জাতির মধ্যে দীর্ঘ দিন ধরে চলে আসা অস্বস্তিকর সম্পর্কের ইতি ঘটেছে ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায়। দুই জাতিতে শান্তি স্থাপনে ভূমিকা রাখায় তাকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হলো।

১৯০১ সাল থেকেই শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হচ্ছে। প্রতিবছরের অক্টোবর মাসে বিশ্ব শান্তিতে গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেওয়া হয়। শুধুমাত্র শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয় নরওয়ে থেকে। নরওয়েজিয়ান পালার্মেন্ট ‘নরওয়েজিয়ান নোবেল কমিটি’র মনোনয়ন দিয়ে থাকেন। বাকি বিভাগে পুরস্কার দেওয়া হয় সুইডেন থেকে।

Comments

comments

Posted ৯:২৪ অপরাহ্ণ | বুধবার, ০৯ সেপ্টেম্বর ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com