বুধবার ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শান্তির জন্য যুব নারী নেতৃত্ব শীর্ষক কর্মশালায় বক্তারা- ‘বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় মেয়েদের অবদান অনস্বীকার্য’

  |   সোমবার, ০৭ ডিসেম্বর ২০২০

শান্তির জন্য যুব নারী নেতৃত্ব শীর্ষক কর্মশালায় বক্তারা- ‘বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় মেয়েদের  অবদান অনস্বীকার্য’

নিজস্ব প্রতিদেক
পৃথিবীকে বসবাস যোগ্য হিসেবে গড়ে তুলতে মানবজাতি সৃষ্টির শুরু থেকে পুরুষের পাশাপাশি সমানতালে নারীদের অবদান ছিল। যুব নারীদের কর্মদক্ষতায় উন্নত ও সুন্দর পৃথিবী গড়ে উঠেছে। একইভাবে নানাক্ষেত্রে শান্তি প্রতিষ্ঠায় তারা কাজ করে আসছে। কিন্তু যুব নারীদের এতসব অবদান থাকা সত্বেও তারা স্বীকৃতি পায়না। তাদের কাজের স্বীকৃতি দুনিয়াকে জানান দিতে হবে। বিশে^ বর্তমান নানা ক্ষেত্রে অশান্তি, সহিংসতা, হানাহানি দেখা দিয়েছে। এক্ষেত্রে যুব নারীদের বাদ দিয়ে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয়। তাদের মুল স্রোতধারায় সম্পৃক্ত রেখে পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। তাই এখন জাতিসংঘ এবং বাংলাদেশ সরকারেরও এজেন্ডা রয়েছে শান্তির জন্য যুব নারী নেতৃত্ব। এমন উদ্যোগের সাথে যুব নারী সম্পৃক্ত হলে পরিবার, সমাজ, রাষ্ট্র ও বিশ্বে শান্তি   প্রতিষ্ঠা সম্ভব হবে।

৭ ডিসেম্বর সকালে জাগো নারী উন্নয়ন সংস্থা আয়োজিত ও গ্লোবাল ওমেন নেটওয়ার্ক অব পিস বিল্ডার্স এর সহযোগিতায় অনুষ্ঠিত “শান্তির জন্য যুব নারী নেতৃত্ব” শীর্ষক ৫দিন ব্যাপী কর্মশালা উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। বক্তারা আরো বলেন, এমন কর্মশালায় অংশগ্রহন করে নিজেকে নেতৃত্বের জায়গায় নিয়ে গিয়ে সারা বিশে^ বিবিসির ১০০ নারী তালিকায় নিজের অবস্থান করে নিয়েছেন রামুর মেয়ে রিমা আক্তার রিমু তাহলে এর থেকে বুঝা যাচ্ছে বিশে^ শান্তি প্রতিষ্ঠায় কক্সবাজারের যুব নারীদের অবদান রয়েছে।
জাগো নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শিউলি শর্মার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন জিএনডব্লিউপি এর প্রোগ্রাম অফিসার মল্লিকা আইয়ার ও সাংবাদিক দীপক শর্মা দীপু।
শিউলি শর্মা বলেন, নারী, শান্তি এবং নিরাপত্তা নিয়ে ২০১৯ সালে বাংলাদেশ সরকার জাতীয় কার্যক্রম গ্রহণ করে। বিভিন্ন সংঘাত সমাধান এবং সহিংস চরমপন্থা প্রতিরোধের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে তরুণ সম্প্রদায়ের অংশগ্রহণ নিশ্চিতকল্পে ‘তরুণ সম্প্রদায়, শান্তি এবং নিরাপত্তা’ এজেন্ডা বাস্তবায়নে কাজ করছেন জাতি সংঘ। জাতি সংঘ ও সরকারের এজেন্ডা বাস্তবায়নে কাজ করছে নারী জাগরণ উন্নয়ন সংস্থা। ইন্দোনেশিয়া, মায়ানমার, বাংলাদেশসহ ৮ দেশে এই এজেন্ডা বাস্তবায়নে কাজ করা হচ্ছে।

Comments

comments

Posted ৫:১৪ অপরাহ্ণ | সোমবার, ০৭ ডিসেম্বর ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com