• শিরোনাম

    ‘শিক্ষার উপকরণগুলো বোধগম্য ও উপভোগ্য করে তৈরি করা দরকার’

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ২২ আগস্ট ২০২০ | ৯:৩৯ অপরাহ্ণ

    ‘শিক্ষার উপকরণগুলো বোধগম্য ও উপভোগ্য করে তৈরি করা দরকার’

    এই ডিজিটাল শিক্ষার যুগে বাচ্চাদের শিক্ষার উপকরণগুলো বোধগম্য ও উপভোগ্য করে তৈরি করা দরকার বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, পড়াশোনা সবসময় পরীক্ষাকেন্দ্রিক হওয়া উচিত নয়। বরং নীতিবান, দায়িত্বশীল এবং সংবেদনশীল মানুষ গড়তে যেসব শিক্ষা দরকার তার প্রয়োজনীয়তা অনেক; যেমনটা জাতির জনক স্বপ্ন দেখেছিলেন।

    তিনি শুক্রবার (১২ আগস্ট) রাতে একটি লাইভ স্ট্রিমড ওয়েবিনারে ‘চার রঙের বাসা’ নামক একটি শর্ট স্টপ-মোশন অ্যানিমেশনের উদ্বোধন করে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। অ্যানিমেশনটি যৌথভাবে প্রযোজনা করেছে হারস্টোরি ফাউন্ডেশন ও চল পড়ি।

    হারস্টোরি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জেরিন মাহমুদ হোসেনের সঞ্চালনায় এই সময় আরও যুক্ত ছিলেন আসাদুজ্জামান নূর এমপি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপ-উপাচার্য ড. নাসরিন আহমদ প্রমুখ।

    ওয়েবিনারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘এই স্টপ মোশন অ্যানিমেশনটি শিশুদের জন্য উপযোগী মাধ্যম, ভাষা, এবং স্টাইল ব্যবহার করে সংবিধানের চারটি স্তম্ভকে তুলে ধরেছে। অ্যানিমেশনটি বঙ্গবন্ধুর নেতা হিসেবে প্রতিষ্ঠা এবং তার দর্শন গঠনের কাহিনী অনুসরণ করেছে। যেসব মূল্যবোধ ও রাজনৈতিক আদর্শ যা বাংলাদেশের সংবিধানের ভিত্তি হিসাবে কাজ করে, এই অ্যানিমেশন তরুণ প্রজন্মকে সেসব সম্পর্কে শিক্ষিত করে তুলবে।’ যুগোপযোগী এবং গুরুত্বপূর্ণ এই প্রোডাকশনের জন্য সম্পৃক্ত দলটিকে সাধুবাদ জানান তিনি।

    শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন ‘এই শোকের মাসে চার রঙের বাসার প্রযোজনাকে আমি সাধুবাদ জানাই। খুবই সময়োপযোগী ও শিশুবান্ধব একটি অ্যানিমেশনে সংবিধানের পেছনে বঙ্গবন্ধুর মৌলিক কাজগুলো দেখানো হয়েছে। এই স্টপ-মোশন অ্যানিমেশনটি শুধু গল্পই বলবে না, বরং শিশু হৃদয় উন্মোচন করবে এবং বাংলাদেশের সঠিক ইতিহাস জানার ব্যাপারে, নিজেদের গৌরবোজ্জ্বল জাতিগত পরিচয় উপলব্ধি করার ব্যাপারে আগ্রহী করে তুলবে।’

    আসাদুজ্জামান নূর বলেন, ‘যদি আমরা বাচ্চাদের উপভোগ্য, আকর্ষণীয় শিক্ষাসামগ্রী দিয়ে শিক্ষিত করতে পারি- তবে তারা স্বাভাবিকভাবেই সেই তথ্যটি গ্রহণ করবে। বাচ্চাদের জাতির সঠিক ইতিহাস শেখাতে হবে। জাতির জন্মের গল্পগুলো তাদের মধ্যে নিজেদের জাতিগত পরিচয় সম্পর্কে অনুভূতি তৈরি করবে, যা খুবই গুরুত্বপূর্ণ। এমন অ্যানিমেশন আমাদের জাতির পরিচয় ও মূল্যবোধ এমনভাবে বাচ্চাদের সামনে তুলে ধরবে, যা তারা উপভোগ করে শিখতে এবং সহজে মনে রাখতে পারবে।’

    শিশুদের উপযোগী রঙিন রূপক এবং প্রতীক দিয়ে অ্যানিমেশনটি তুলে ধরেছে বঙ্গবন্ধুর রাজনীতির চারটি মূলনীতি- গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্ম-নিরপেক্ষতা ও জাতীয়তাবাদ। যেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান একটি ছোট মেয়েকে পাখির বাসা তৈরি শেখান। সেইসঙ্গে তিনি বলে যান সেসব পেছনের গল্প, যা জাতির জন্য একটি কাঠামো পরিকল্পনায় তার নীতি-আদর্শকে প্রভাবিত করেছিল।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ