• শিরোনাম

    শিশুর কান্না থামাবে নতুন জাপানি প্রযুক্তি

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ২৫ ডিসেম্বর ২০১৮ | ৯:৩৯ অপরাহ্ণ

    শিশুর কান্না থামাবে নতুন জাপানি প্রযুক্তি

    জাপানিরা জনসম্মুখে শিশুদের কান্না পছন্দ করে না। আর এটা ঠেকাতেই নতুন এক প্রযুক্তি উদ্ভাবন করেছে দেশটির গবেষকরা।

    আমাদের কাছে শিশুদের কান্না স্বাভাবিক একটি বিষয়। কিন্তু জাপানিরা জনসম্মুখে শিশুদের কান্না পছন্দ করে না। আর এটা ঠেকাতেই নতুন এক প্রযুক্তি উদ্ভাবন করেছে দেশটির গবেষকরা। খবর আনন্দবাজারের।

    জাপানি গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘হন্ডা’দাবি করেছে, তারা এমন একটি গাড়ি তৈরি করছে যা শিশুদের কান্না থামাতে সাহায্য করবে। হন্ডার দাবি, গর্ভে থাকাকালীন একটি বিশেষ শব্দ বা কম্পন অনুভব করে শিশুরা। এই খেলনা গাড়িটির ইঞ্জিনের শব্দ বা কম্পন হবে ঠিক সেই রকম।

    স্মার্টফোনের মাধ্যমে গাড়িটি চালু করলে সেই শব্দ বা কম্পন শিশুদের কান্না থামাতে সাহায্য করবে বলে দাবি এই গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের। দীর্ঘ গবেষণার পর উদ্ভাবিত এই গাড়ির নাম ‘সাউন্ড সিটার’। হুন্ডার বিভিন্ন গাড়ির মডেল থেকে ‘এনএসএক্স’ মডেলটিকেই খেলনা গাড়ির মডেল হিসেবে বেছে নেয়া হয়েছে।

    শিশুদের কান্নায় জাপানে প্রায়ই জনগণের অস্বস্তির সম্মুখীন হতে হয় মা-বাবাদের। এর প্রতিকারের জন্য ২০১৬ সালে একদল জাপানি নারী পথে নামেন। এসময় ‘শিশুরা কাঁদলে আমার কোন সমস্যা নেই’ লেখা স্টিকার দেয়া হয় জনগণকে। শিশুদের কান্নায় যাতে অন্যরা বিরক্তিবোধ না করেন অথবা বাবা-মাকে দোষারোপ না করেন, তার জন্যই এ ধরনের প্রচারণা চালানো হয়েছিল।

    ‘সমস্যা’ সমাধানে অবশেষে প্রযুক্তির দ্বারস্থ হলো উদ্ভাবনে ইতিমধ্যে সুনাম কুড়ানো জাপানিরা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ