• শিরোনাম

    পেঁয়াজের ঝাঁঝ কমছে, ফের দাম বাড়ছে আদা-রসুনের

    শীতকালীন সবজি বাজারে সু-বাতাস

    এম.আর মাহবুব | ২৮ ডিসেম্বর ২০১৯ | ১:৫৩ পূর্বাহ্ণ

    শীতকালীন সবজি বাজারে সু-বাতাস

    ভর সবজি মৌসুমে এসে সবজি বাজারে সু-বাতাস বইতে শুরু করেছে।। বাজারে শীতকালীন সবজির সরবরাহ স্বাভাবিক হতে শুরু করেছে। দামও প্রতিদিন পাল্লা দিয়ে কমছে। ফলে নিত্য-দিন বাজারে আসা ক্রেতা সাধারণের মাঝে স্বস্তির ভাব লক্ষ্য করা যাচ্ছে। থাকলেও কিছুতেই দাম কমছে না, বরং প্রতিযোগিতা দিয়ে বাড়ছে সবজির দাম। মানুষের নিত্য-পণ্য পেঁয়াজের দাম কিছুটা কমলেও, আদা-রসুনের দাম আবার বাড়তে শুরু করেছে। অন্যদিকে পুষ্টি চাহিদার ব্রয়লার মুরগি ও ডিমের বাজার ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে।

    এদিকে গতকাল ২৭ ডিসেম্বর লিংক রোড় বাজার, কক্সবাজার সদর উপজেলা গেইট বাজার, শহরের বড় বাজার, বাহার ছড়া বাজার ঘুরে দেখা যায়- তরে তরে সাজানো আগাম বাজারে আসা লোভাতুর শীতকালীন সবজি। দামও ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে। আগের মতো দাম যে আকাশ ছোঁয়া নেই। এতদিন সবজির অগ্নি মূল্যে ক্রেতা- সাধারন দাম মুলিয়েই যেন ক্লান্ত-শ্রান্ত। সেখানে বাজারের থলিতে ক্রেতা-সাধারণ পছন্দের সবজি ভরছে স্বাচ্ছদ্য মনে। কেজিতে ফুলকপি, বাধাকপি বিক্রি হচ্ছে মাত্র ২৫ তেকে ৩০ টাকায়। টমেটো বিক্রি হচ্ছে অর্ধেক কমে ৫০ থেকে ৬০ টাকায়। দেশি বেগুণের দাম কমে কেজিতে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। হাইব্রিড বেগুণ আর মুলা আরও কমে ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। ঢেড়শ, মেটো আলু, শিম প্রতি কেজি একটু কমে কেজিতে ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। ধন্যা পাতা বিক্রি হচ্ছে কেজিতে ৬০ থেকে ৮০ টাকায়। সারা বছরের সবজি খ্যাত নতুন গোল আলু বিক্রি হচ্ছে কেজিতে ৩৫ থেকে ৪০ টাকা। বরবটি, চিচিঙ্গা, ঝিঙ্গে, মিষ্টি কুমড়ার দামও একটু কমে ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে কেজিতে ৬০ থেকে ৮০ টাকায়। সব কিছু মিলিয়ে ভর মৌসুমে শীতকালীন সবজি বাজারে আস্থার ভাব বিরাজ করছে।

    অন্যদিকে সবজি বাজারে দুঃখের সংবাদ থাকলে মূল্য বৃদ্ধিতে বিশ^ রেকর্ড গড়া পেঁয়াজের বাজারে সু-খবর এসেছে।। গতকাল মায়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিতে এক’শ টাকায়। আবার ভিনদেশি বড় আকারের পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিতে ৫০ থেকে ৬৫ টাকায়। রসুন কিছুটা বেড়ে এক’শ ৪০ টাকায় এবং আদা বিক্রি হচ্ছে আগের মতোই কেজিতে একশ ৬০ টাকায়। এছাড়া চালের বাজারেও অস্থির ভাব বিরাজ করছে। বস্তা প্রতি ক্ষেত্র বিশেষে বেড়ে গেছে দেড়’শো থেকে দুই’শ টাকায়। সূত্র জানায়- উখিয়া টেকনাফে আশ্রিত অন্তত ১২ লাখ রোহিঙ্গার সবজি চাহিদা মেটাতেই নাকাল সবজির পাইকার আড়তদাররা। ফলে পাইকার ও খুচরা বাজারে শীতকালীন সবজির সরবরাহ বেড়ে যাওয়ায় ক্রেতাদের মাঝে আপাতত স্বস্তির ভাব ফিরে এসেছে বলে মনে করেন কক্সবাজারের সচেতন মহল।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ