মঙ্গলবার ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শেখ হাসিনাকে শান্তি পুরস্কার দেবে ভারত

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   বুধবার, ০২ অক্টোবর ২০১৯

শেখ হাসিনাকে শান্তি পুরস্কার দেবে ভারত

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘শান্তি পুরস্কার’ দেবে ভারত। ভারতের মর্যাদাপূর্ণ গবেষণা সংস্থা এশিয়াটিক সোসাইটি এ পুরস্কার দেবে। তবে ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে উপস্থিত থাকতে পারেন বলে জানা গেছে। এই প্রথম ভারত কোনও বিদেশি রাষ্ট্রপ্রধানকে শান্তি পুরস্কার দিচ্ছে। এছাড়া মঙ্গলবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের কথা ঘোষণা করেছে। বলা হয়েছে, দুই প্রধানমন্ত্রী হায়দরাবাদ হাউস থেকে বাংলাদেশের জন্য কয়েকটি প্রকল্প উদ্বোধন করবেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে। তার মধ্যে ভারত-বাংলাদেশ ডিজেল পাইপলাইন রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে শেখ হাসিনা সরকারি সফরে ভারতে আসছেন। তিনি ৩ থেকে ৬ অক্টোবর পর্যন্ত সফর করবেন। ৫ অক্টোবর দুই প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তাতে আটটি সমঝোতা পত্র স্বাক্ষর হবে। ওইদিন তিনি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন। পরদিন সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করবেন। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

বলা হয়েছে, শেখ হাসিনার সফরে বেশ কয়েকটি চমক রয়েছে যা আগামী দিনে জানানো হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩-৪ অক্টোবর ইন্ডিয়া সামিটে প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করবেন। তিনি ভারতের সঙ্গে যৌথ সহযোগিতা ঘোষণা করবেন এবং ভারত ও বাংলাদেশ বিজনেস সিইও ফোরাম ঘোষণা করবেন।

দেশবিদেশ/নেছার

Comments

comments

Posted ১:২৯ পূর্বাহ্ণ | বুধবার, ০২ অক্টোবর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com