• শিরোনাম

    ‘সব মার্কিন প্রেসিডেন্ট শান্তি চান কিন্তু শুরু করেন যুদ্ধ’

    | ৩১ ডিসেম্বর ২০১৯ | ১০:১৯ অপরাহ্ণ

    ‘সব মার্কিন প্রেসিডেন্ট শান্তি চান কিন্তু শুরু করেন যুদ্ধ’

    ট্রাম্প-ওবামা-বুশ-ক্লিনটন

    ক্তরাষ্ট্ররে সব প্রেসিডেন্ট শান্তির কথা বলেন কিন্তু যুদ্ধ শুরু করেন। এর কারণ হচ্ছে তারা সবাই সামরিক শিল্প কমপ্লেক্সের কাছে বন্দী। ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন আমেরিকার প্রখ্যাত রাজনৈতিক বিশ্লেষক ডেনিস এটলার। তিনি দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ইস্যুতে আমেরিকার স্বার্থ নিয়ে কাজ করেছেন।

    ক্যালিফোর্নিয়ার ক্যাব্রিলো কলেজের নৃ-বিজ্ঞানের সাবেক এ অধ্যাপক বলেন, সিরিয়া এবং ইরাকে অব্যাহতভাবে মার্কিন সেনারা যে দখলদারিত্ব কায়েম করে রেখেছে তা আন্তর্জাতিক সমস্ত রীতি-নীতি ও আইনের লংঘন। সিরিয়া সরকার এবং ইরাকের দেশপ্রেমিক শক্তিগুলো বারবার মার্কিন সেনাদের চলে যাওয়ার কথা বলেছে; তারপরেও তারা সেখানে দখলদারিত্ব কায়েম করে রেখেছে। মার্কিন সেনাদের এই দখলদারিত্বের কোন বৈধতা নেই।

    ডেনিস এটলার বলেন, সিরিয়া এবং ইরাকে মার্কিন সেনাদের বিরুদ্ধে যে প্রতিরোধ চলছে তা মোটেই বিস্ময়কর কিছু নয়। প্রতিটি দেশের জনগণের নিজেদের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষার অধিকার থাকে।

    সিরিয়া এবং ইরাকে মার্কিন সেনারা যে হামলা চালাচ্ছে তার কড়া সমালোচনা করেন আমেরিকার এ বিশ্লেষক। তিনি বলেন, আমেরিকার প্রতিটি প্রেসিডেন্ট শান্তির কথা বলেছেন কিন্তু তারা যুদ্ধ শুরু করেছেন।

    মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন তাকে পাগলামি বলে মন্তব্য করেন ডেনিস এটলার। সূত্র: পার্সটুডে

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ