• শিরোনাম

    কক্সবাজারে সমবায় দিবসের আলোচনা সভায় বক্তারা ‍: উত্তরণ শ্রেষ্ঠ সমিতি ঃ ইকবাল বদরী শ্রেষ্ঠ সমবায়ী

    সমবায় শিক্ষা দেয় নীতি-নৈতিকতার

    দেশবিদেশ রিপোর্ট | ২৬ নভেম্বর ২০১৮ | ১:৪৯ পূর্বাহ্ণ

    সমবায় শিক্ষা দেয় নীতি-নৈতিকতার

    সমবায় মানুষকে বাঁচতে শিক্ষা দেয়। সমবায় শিক্ষা দেয় নীতি-নৈতিকতার। একটি ছোট পরিবার থেকে অনেক বড় পরিবার গড়ার সুযোগ করে দেয় সমবায়। যে পরিবারে মানুষ অনন্ত কাল ধরে একটি সুখের সংসার খুঁজে বেড়ায়। এভাবেই সমবায় আন্দোলনের মাধ্যমে যুগের পর যুগ ধরে সমাজ পরিবর্তন হয়।
    গতকাল রবিবার ৪৭ তম জাতীয় সমবায় দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এমনসব কথা বলেন। ‘সমবায় ভিত্তিক সমাজ গড়ি-টেকসই উন্নয়ন নিশ্চিত করি’ প্রতিপাদ্য নিয়েই গতকাল দিবসটি উদযাপন করা হয়।
    দিবসটি উপলক্ষে গতকাল সকালে কক্সবাজার পাবলিক হল মাঠ থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন র‌্যালীর নেতৃত্ব দেন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহিদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)মোঃ আশরাফ হোসেন সহ সরকারি কর্মকর্তারা ও বিভিন্ন সমবায় সমিতির বিপুল সংখ্যক সদস্য র‌্যালীতে অংশ গ্রহণ করেন।
    র‌্যালীর পর পাবলিক হল মাঠে পতাকাত্তোলন অনুষ্টান অনুষ্টিত হয়। এতে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন ও সমবায় পতাকা উত্তোলন করেন উত্তরণ গৃহায়ণ সমবায় সমিতির পরিচালনা পরিষদের অন্যতম সদস্য এবং বিশিষ্ট সাংবাদিক তোফায়েল আহমদ।
    পরে কক্সবাজার পাবলিক হলে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী সভার আয়োজন করা হয়। কক্সবাজার পৌরসভার মেয়র ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্টিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)মোঃ আশরাফ হোসেন।
    অনুষ্টানে স্বাগত বক্তৃতা করেন জেলা সমবায় কর্মকর্তা মোঃ আবদুল লতিফ এবং বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন কক্সবাজারের বিশিস্ট শিক্ষাবিদ, বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক ও উত্তরণ গৃহায়ন সমবায় সমিতির উন্নয়ন কমিটির সভাপতি এম এম সিরাজুল ইসলাম, সমিতির সাধারণ সম্পাদক ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা এস,এম কামাল উদ্দীন, কক্সবাজারের জ্যেষ্ঠ সাংবাদিক তোফায়েল আহমদ, বদরখালী ঔপনিবেশিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক একেএম ইকবাল বদরী।
    অনুষ্টানে উদযাপন করা হয়েছে ৪৭ তম জাতীয় সমবায় দিবস।
    আলোচনা সভায় বিভিন্ন সমিতির পক্ষে বক্তৃতা করেন যথাক্রমে ঝাউতলা নারী কল্যাণ সমিতির ফাতেমা আনকিস ডেইজী, কক্সবাজার সার্বিক গ্রাম উন্নয়নের এম খোরশেদ ইসলাম চৌধুরী, চট্টগ্রাম কেন্দ্রীয় লবণ উৎপাদন সমিতির মোহাম্মদ আলী চৌধুরী, খুরুশকুল সুখের ঠিকানার রুবী রুদ্র ও উপক’লীয় বহুমুখীর বোরহান উদ্দিন প্রমুখ।
    এবারের সমবায় দিবসে কক্সবাজার জেলার দেড় হাজার সমবায় সমিতির মধ্যে উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি শ্রেষ্ঠ সমিতির পুরষ্কার পেয়েছে। সেই সাথে জেলায় শ্রেষ্ঠ সমবায়ীর পুরষ্কার পেয়েছেন বদরখালী ঔপনিবেশিক সমিতির সাধারণ সম্পাদক একেএম ইকবাল বদরী। অনুষ্টান পরিচালনায় ছিলেন কক্সবাজার জেলা সমবায় অফিসের উপ সহকারি নিবন্ধক জাহাঙ্গীর আলম ও পরিদর্শক লাবণী চৌধুরী।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ