সোমবার ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সরকারি কেনাকাটায় সহজ-স্বচ্ছতা ও জবাবদিহিতায় ই-জিপির বিকল্প নেই

তারেকুর রহমান   |   রবিবার, ২২ মে ২০২২

সরকারি কেনাকাটায় সহজ-স্বচ্ছতা ও জবাবদিহিতায় ই-জিপির বিকল্প নেই

কক্সবাজারে ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্টের (ইজিপি) ওপর দিনব্যাপী কর্মশালা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২২ মে) দিন ব্যাপী সরকারি ক্রয় ব্যবস্থাপনা, যোগাযোগ ও প্রচার কার্যক্রম নিয়ে সরকারি প্রকিউরমেন্ট (ই-জিপি) বিষয়ে সচেতনতামূলক কর্মশালাটির আয়োজন করা হয়েছে।

জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে ই-জিপি কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আকনুর রহমান। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবাল, জেলার সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান, পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সিস্টেম এনালিস্ট মো. মোশাররফ হোসেন, বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামসের টিম লিডার খাদিজা বিলকিস প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মো. আকনুর রহমান বলেন, ‘ই-জিবি এখন আর নতুন নয়। এর মূল বিষয় হচ্ছে সরকারি কেনাকাটায় স্বচ্ছতা, জবাবদিহিতা এবং অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা। এসব সুষ্ঠু কাজ সম্পাদনে ই-জিপির বিকল্প নেই।’

তিনি আরো বলেন, ‘সিস্টেমকে দোষারোপ না করে স্বচ্ছ চিন্তা, ইতিবাচক দৃষ্টিভঙ্গি এবং মানসিকতার পরিবর্তনই পারে ই-জিপির সফল বাস্তবায়ন।’

ডাইম্যাপ প্রজেক্টের আওতায় সিপিটিইউ -এর পরামর্শক প্রতিষ্ঠান বিসিসিপি -এর সহায়তায় ই জিপি বিষয়ক সচেতনতামূলক কর্মশালাটি আয়োজন করা হয়। কর্মশালার উপস্থাপনায় ছিলেন প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ আব্দুস সালাম।

কর্মশালার শেষ সময়ে প্রশ্নত্তোর ও মুক্ত আলোচনায় ই-জিপি’সহ সরকারি ক্রয় ব্যবস্থা সম্পর্কে বিভিন্ন রকম প্রশ্ন উত্থাপন করেন। সিপিটিইউ এর পরিচালক, মো. আকনুর রহমান উত্থাপিত প্রশ্নের যথাযথ উত্তর দেন।

এসময় অন্যান্যদের মধ্যে- কক্সবাজার জেলা শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম ও কক্সবাজার জেলার বিভিন্ন সরকারি ক্রয়কারী সংস্থার কর্মকর্তা, ই-জিপি’তে নিবন্ধিত দরদাতা, ই-জিপিতে নিবন্ধিত ব্যাংক কর্মকর্তা, সিভিল সোসাইটি ও মিডিয়া প্রতিনিধিগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

Comments

comments

Posted ৩:১০ অপরাহ্ণ | রবিবার, ২২ মে ২০২২

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com