মঙ্গলবার ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সাইকেলে তেঁতুলিয়া থেকে টেকনাফ পৌছল নারীসহ একশ সেনাসদস্য

  |   মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০

সাইকেলে তেঁতুলিয়া থেকে  টেকনাফ পৌছল নারীসহ একশ সেনাসদস্য

আবদুর রহমান ,টেকনাফ
মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীর নারীসহ ১০০ সেনাসদস্য বাইসাইকেলে কক্সবাজারের টেকনাফ মেরিন ড্রাইভে পৌছেছেন। ২৪ দিনের মাথায় দেশের বিভিন্ন জেলায় অতিক্রম করে দেশের শেষ সীমান্তে (১ ডিসেম্বর) মঙ্গলবার বিকেলে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের অর্থনীতি অঞ্চল সাবরাংয়ে পৌছান। এসময় লাল-সবুজের পোশাকে সজ্জিত সাইক্লিস্ট সেনা সদস্যদের রাস্তার দুই পাশে স্থানীয় লোকজন পতাকা নেড়ে স্বাগত জানায়। পরে অর্থনীতি অঞ্চলে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, কক্সবাজারের রামু ১০ ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল ওমর সাইদি, লে. কর্ণেল সফিউল আলম, ও মেজর সাইফুল প্রমুখ। এসময় সাইক্লিং এক্সপিডিশনে সাইক্লিং নেতৃত্বদানকারী মেজর আব্দুল্লাহ আসিফ মাহমুদ এবং অংশগ্রহণকারী সৈনিক রিনা তাদের অনুভুতি ব্যক্ত করেন।
এসময় সাইক্লিং টিমের লিডার মেজর আসিফ মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনের মাধ্যমে জাতির পিতার প্রজ্জ্বলিত শিখার আলোয় সমগ্র বাংলাদেশকে উজ্জীবিত করাই এই সাইক্লিং এক্সপেডিশনের মূল উদ্দেশ্য। মুজিব বর্ষের চেতনাকে বুকে ধারণ করে সকল সাইক্লিং যাত্রা পথে কোন ঝুঁকি ছাড়া নিরাপদে এক হাজার ১০ কিলোমিটার পাড়ি দিয়েছে। নারী সদস্যরাও সাহসিকতার প্রমাণ দিয়েছে।
প্রধান অতিথির বক্তৃতায় ব্রিগেডিয়ার জেনারেল ওমর সাইদি বলেন, তেঁতুলিয়া থেকে টেকনাফ পর্যন্ত এই দীর্ঘপথ সাইকেল চালিয়ে শেষ করা বেশ দুঃসাহসিক ও চ্যালেঞ্জিং। বাংলাদেশ সেনাবাহিনীর সাইক্লিং টিম এই দুঃসাহসিক কাজটি সম্পন্ন করে ইতিহাসে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। সাইক্লিস্টরা ইতিহাসে এমন একটি দুঃসাহসিক যাত্রার মাধ্যমে সেনাবাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল করেছে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের চেতনাকে আরও তাৎপর্যপূর্ণ করে তোলার প্রচেষ্টা এবং একাত্তরের চেতনাকে মহিমান্বিত করে তোলার জন্য সেনাবাহিনীর সাইক্লিং এক্সপেডিশন দেশবাসিকে মুগ্ধ ও অনুপ্রানিত করেছে।এসময় সাইক্লিং এক্সপেডিশন সমাপ্ত ঘোষনা করেন এবং আগামী ৩ ডিসেম্বর কক্সবাজারের জলতরঙ্গে সমাপনী অনুষ্ঠান হবে জানান।
আয়োজকরা জানিয়েছেন, মূলত বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে স্মরণ করে সাইক্লিং এক্সপিডিশনে ১০০ সেনা সাইক্লিস্ট অংশ নিয়েছেন। এছাড়া মুক্তিযুদ্ধ-৭১ স্মরণে এতে প্রতিদিনই ৭১ সেনা সদস্য সাইক্লিং করেছেন। দলটিতে বিভিন্ন পদবীর ১৬ জন অফিসার এবং ৮৪ জন সৈনিক। এদের মোট ১১ জন নারী সেনা সদস্য ছিলেন। তবে তার মধ্যে তিন জন যাত্রার দিন থেকে শেষদিন পর্যন্ত সাইক্লিংয়ে অংশ নিয়েছেন। তেঁতুলিয়া থেকে দীর্ঘ এক হাজার ১০ কিলোমিটার পথ পাড়ি দিতে সাইক্লিস্ট দলটি যাত্রাপথে মূল প্রধান সড়ক ও মহাসড়কগুলো ব্যবহার করেছে। এতে দলটি সেনাবাহিনীর আটটি ডিভিশন এবং বেশ কয়েকটি বেসামরিক স্থানে যাত্রা বিরতি করে। তাঁরা আরো জানায়, দলটি যাত্রাপথে বিরতি নেওয়া স্থানগুলোয় সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয়। পাশাপাশি আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার গুরুত্ব সম্পর্কে তুলে ধরে। এছাড়া যাত্রাপথে সেনানিবাসসহ যেসব স্থানে বঙ্গবন্ধুর ভাস্কর্য, ম্যুরাল ও মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতিস্তম্ব পেয়েছে সেখানেই ফুলেল শ্রদ্ধা নিবেদন করেছে দলটি। প্রসঙ্গত ৮ নভেম্বর তেঁতুলিয়ার বাংলাবান্ধা সীমান্তের জিরো লাইনে সেনাবাহিনীর উদ্যোগে মুজিববর্ষ সাইক্লিং এক্সপেডিশন-এর উদ্বোধনের পর ১০১০ কিলোমিটার পথে যাত্রা শুরু করেন তারা। এসময় টিম লিডারের স্বার্বক্ষনিক দায়িত্বে ছিলেন লে: কর্নেল শফিউল আলম।

Comments

comments

Posted ১০:১৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com