শুক্রবার ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সাইকেলে বলিভিয়ার ‘ডেথ রোড’ জয় করলেন ৭০ বছরের নারী

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   সোমবার, ০৭ অক্টোবর ২০১৯

সাইকেলে বলিভিয়ার ‘ডেথ রোড’ জয় করলেন ৭০ বছরের নারী

সাইকেল প্রতিযোগিতায় বলিভিয়ার ১১ হাজার ফুট উঁচু-প্যাঁচানো রাস্তা অতিক্রম করে ‘ডেথ রোড’ জয় করেছেন মির্থা মুনোজ নামের ৭০ বছরের এক নারী। দুই চাকার ওপর ভর করে এমন বিপজ্জনক রাস্তা অতিক্রম করা একজন সত্তরোর্ধ্ব নারীর জন্য খুবই অস্বাভাবিক। শনিবার এক সাইকেল প্রতিযোগিতায় বিশ্বের সবচেয়ে বিপজ্জনক পথ জয় করেন তিনি।

বলিভিয়ার নিম্নাঞ্চলের জঙ্গল থেকে আন্দিজ পর্বতমালার তুষার-আবৃত চূড়া পর্যন্ত ১১ হাজার ফুট পথই বিশ্বের সবচেয়ে বিপজ্জনক রাস্তা। কুয়াশা, বৃষ্টি, শিলাবেষ্টিত ও নিছক খাড়া অবস্থাই এ রাস্তার প্রধান আকর্ষণ। এই পথটি হাজার হাজার ধরে ঠিকে আছে।

বলিভিয়ার ৬০ কিলোমিটার ঊর্ধ্বমুখী ও বিপজ্জনক পথে সাইকেল চালানো প্রতিযোগিতার প্রবীণতম প্রতিযোগী ছিলেন মির্থা মুনোজ। সাইকেল চালানো তার আসক্তি। ছেলে হঠাৎ করে মারা যাওয়ার পর এক মনস্তাত্ত্বিক বন্ধু ও পরিবারের সদস্যদের পরামর্শে সাইকেল চালানো শুরু করেন তিনি।

মির্থা বলেন, ‘সে আমাকে বলেছিল, সাইকেল আমাকে কষ্ট থেকে মুক্তি দেবে, আমাকে পুনঃনির্মাণ করবে।’ তিনি আরও বলেন, ‘কোনও আশঙ্কা নয়, শনিবারে প্রতিযোগিতাই ছিল তার চূড়ান্ত বিজয়। এটা ছিল ঊর্ধ্বমুখী আরোহন, শুধু উপরে উঠব, শুধু উপরে। কোনও বিশ্রাম নেই।’

সাইকেল দৌড় প্রতিযোগিতার অন্যতম প্রতিষ্ঠাতা মুনোজ বলেন, ছয় নাতি-নাতনির সঙ্গে বেশি লো-কি সাইকেল চালানো উপভোগ করছেন। তিনি স্বীকার করেছেন, তার বয়স হয়ে গেছে। খুব শিগগিরই তার সাইকেল চালানোর ১৮ বছর হবে।

দেশবিদেশ/নেছার

Comments

comments

Posted ৮:১৭ অপরাহ্ণ | সোমবার, ০৭ অক্টোবর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com