• শিরোনাম

    সাগরে তিন নম্বর সংকেত, বৃষ্টির সম্ভাবনা

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১২ সেপ্টেম্বর ২০১৯ | ৪:২০ অপরাহ্ণ

    সাগরে তিন নম্বর সংকেত, বৃষ্টির সম্ভাবনা

    বায়ু চাপের আধিক্যের কারণে দেশের সমুদ্র বন্দরগুলোতে দমকা হাওয়াসহ বজ্র বৃষ্টি হতে পারে। এ কারণে বন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদফতর। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে এ সতর্ক সংকেত জারি করা হয়েছে।
    আবহাওয়াবিদ আশরাফ উদ্দিন বলেন, ‘কোনও নিম্নচাপ বা লঘুচাপ নেই। বায়ু চাপের আধিক্যের কারণে বন্দরে দমকা হাওয়া বইছে। এ কারণে বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই বন্দরগুলোতে তিন নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। সংকেত আর বাড়বে না।’ তিনি বলেন, ‘বায়ু চাপের কারণে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।’
    আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা প্রবল অবস্থায় বিরাজমান রয়েছে।
    আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়—  রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
    সতর্ক বার্তায় বলা হয়— উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
    এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ