বুধবার ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সাফ অনুর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে উখিয়ার মেয়ে রিফার অবদান

শফিক আজাদ, উখিয়া   |   বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর ২০২১

সাফ অনুর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে উখিয়ার মেয়ে রিফার অবদান

মহান বিজয়ের মাসে আরেকটি জয় এনে দিলেন বাংলাদেশের মেয়েরা। এই জয়ের দ্বারপ্রান্তে নিয়ে আসার একমাত্র অবদান উখিয়ার কৃতি ফুটবলার শাহেদা আকতার রিফার।

সাফ অনুর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলদেশ। উখিয়ার মেয়ে রিফার বাড়িয়ে দেয়া বলেই আনাই মোগিনির গোলে ভারতকে ১–০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ফলে দেশবিদেশে সুনামে ভেসে উঠে রিফার নাম।

সন্ধ্যা ৬টায় কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হয় বাংলাদেশ এবং ভারতের মেয়েরা।

টুর্নামেন্টের সর্বোচ্চ পাঁচ গোল করে সর্বোচ্চ গোলদাতা উখিয়ার গর্ব শাহিদা আক্তার রিপা।ফাইনাল ম্যাচে ম্যান অফ দ্যা ম্যাচও তিনি। তার এই কৃতিত্বের জন্য বিশেষ করে উখিয়ার তথা কক্সবাজারবাসি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলেছেন।

রিফার প্রাথমিক বিদ্যালয়ের তৎকালীণ শিক্ষক মাষ্টার নুরুল আবছার বলেন, ২০১৭ সালে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট থেকে ওঠে এসে উক্ত টুর্নামেন্টে বিভাগীয় সেরা খেলোয়াড় এবং সর্বোচ্চ গোলদাতা নির্বাচিত হয় রিফা। রিফার এসব দেখলে আমার মনটা অনেক বড় হয়ে যায়। তার আরো ভবিষ্যত উজ্জ্বল কামনা করছি।

উখিয়া ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন শাহীন বলেন, রিফা যেই সময় উখিয়ার মাঠে খেলা করছিল,তখনই আমরা মনে করেছিলাম সে একদিন কৃতি ফুটবলার হিসেবে দেশের সাক্ষর রাখবে। আজ তা দেখতেছি। এই জন্যে আমি সংশ্লিষ্ঠদের প্রতি উপজেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে সাধুবাদ জানাচ্ছি।

একই ভাবে আরো অনেকে তার এই কৃতিত্বের জন্য ক্রীড়া সংশ্লিষ্ঠদের প্রতি কৃতজ্ঞতা জানান৷

রিফার স্কুলের সহপাঠিদের সুত্রে জানা যায়, স্কুল জীবন থেকেই সে স্বপ্ন দেখতেন বড় হয়ে তিনি লাল-সবুজের জার্সি পড়ে বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের প্রতিনিধিত্ব করবেন।

রিফার আজ সেই স্বপ্ন ধীরে ধীরে বাস্তবায়ন হতে যাচ্ছে। তার অর্জন, বিকেএসপির হয়ে প্রথম বারের মত ভারতের সুব্রত মুখার্জি গোল্ডকাপে অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হয়।

জানা যায়, প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করে ৪০ সেকেন্ডে গোল করে তাক লাগিয়ে দেন এবং সাফ অনূর্ধ্ব -১৫ তে রানার্স আপ ২০১৮ এবং ২০১৯ সালে সে প্রথম দুটি ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হয় রিফা।

উল্লেখ্য যে, শাহেদা আকতার রিফা উখিয়ার ১নং জালিয়াপালং ইউনিয়ন সোনাইছড়ি এলাকার জালাল আহম্মদের মেয়ে এবং সোনাইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী ছিলেন।

Comments

comments

Posted ৮:৩০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর ২০২১

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com