মঙ্গলবার ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সাম্বার ছন্দ পতন, ইতিহাসে বেলজিয়াম

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শনিবার, ০৭ জুলাই ২০১৮

সাম্বার ছন্দ পতন, ইতিহাসে বেলজিয়াম

বিদায় ব্রাজিল। লাতিন আমেরিকান জায়ন্টরা আরও একবার ইউরোপীয় দলের কাছে হেরে বিশ্বকাপে এবারের মতো প্যাক আপ হয়ে গেল।

মূহুর্মূহু আক্রমণ আর প্রতি-আক্রমণে উত্তাল সবুজ উদ্যান; টান টান উত্তেজনা; গতিময় ফুটবলের সঙ্গে সাম্বার ছন্দ- সবকিছু মিলে এক প্যাকেজ ছিল ব্রাজিল-বেলজিয়াম ম্যাচ। ম্যাচে দুই গোলে এগিয়ে যায় বেলজিয়াম। আর ছন্দপতন ঘটে সাম্বাদের। তবে একটি গোলের দেখা পায় ব্রাজিল। কিন্তু শেষ হাসি হাসেন লুকাকু-হ্যাজাডরা।

ম্যাচে অত্যন্ত হাই স্পিরিট নিয়ে খেলা শুরু করেছিল ব্রাজিল। বেলজিয়ামের অর্ধে একের পর এক হলুদ ঝড় আক্রমণ শানাচ্ছিল। আর বেলজিয়াম কাউন্টারে উঠে এসে ঝাঁকিয়ে দিয়ে যাচ্ছিল। তিতে বাজিমাত করবেন না রবের্তো মার্টিনেজ তখনই সাম্বা বাহিনীর মোক্ষম ভুল। সেটপিসের বল ভিনসেন্ট কোম্পানির মাথা ছুঁয়ে ব্রাজিলেরই ফার্নান্দিনহো’র কনুইয়ে লেগে জালে জড়িয়ে বল। তবে নিজেদের জালেই বল জড়িয়ে দেন ব্রাজিলিয়ান ফুটবলার।

এদিকে, ব্রাজিলের আত্মঘাতী গোলের সুযোগে এগিয়ে যাওয়া বেলজিয়াম এরপরেই আক্রমণের ঝাঁঝ বাড়ায়। এই ম্যাচে গেমচেঞ্জার হিসেবে যাদের দিকে নজর ছিল সেই কেভিন ডি ব্রুয়েন এদিন সত্যিই বাজিমাত করেন।

এদিকে ২-০ গোলে পিছিয়ে দ্বিতীয়ার্ধ খেলতে নামা ব্রাজিল যেন এক অন্য দল। একের পর আক্রমণে ছিন্নভিন্ন করে দিতে থাকেন বেলজিয়াম রক্ষণকে। নেইমার-কুটিনহো মরিয়া চেষ্টায় একের পর এক গোলের প্রয়াস চালিয়ে যেতে থাকেন। কিন্তু বেলজিয়াম গোলরক্ষক কুর্তোয়া ও বেলজিয়ামের ডিফেন্স যেন নিজের সব কিছু বাজি রেখে খেলছিল। আর তাই কোনও অবস্থাতেই গোল খাবেন না এভাবে আটকাচ্ছিলেন সাম্বা বাহিনীকে।

তবে ৭৬ মিনিটে পরিবর্ত হিসেবে নামা অগাস্টো শরীরকে উঁচুতে ভাসিয়ে হেডে গোল করে ব্যবধান কমান। কুতিনহোর বাড়ানো বল জালে জড়িয়ে দেন এই তরুণ। এরপর নিজেদের এক গোলের লিড বাড়িয়ে রাখতে ডিফেন্সে লোক বাড়ায় বেলজিয়ান রেড ডেভিলসরা। একটা সময় একমাত্র লুকাকু ছাড়া প্রত্যেকেই ডিফেন্স করছিলেন।

বড় মঞ্চে একের পর এক এনকাউন্টারে বেলজিয়াম চাপ ধরে রাখতে পারেনি, কিন্তু এদিনের অ্যাসিড টেস্টে সেই নার্ভের লড়াইতে পাস করল বেলজিয়াম।

কেভিন ডি ব্রুয়েন, কুর্তোয়াস, হ্যাজার্ড, লুকাকুদের মুখে তখন হাজার ওয়াটের আলো। সাম্বা’র বিরুদ্ধে মেগা ম্যাচে নিজেদের চোকার্স তকমা ঝেড়ে ফেলে বিশ্বকাপে প্রথমবারের জন্য সেমিফাইনালে তারা। সেমিতে তাদের সামনে ফ্রান্স। দেশবিদেশ /০৭ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৩:১০ পূর্বাহ্ণ | শনিবার, ০৭ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com