• শিরোনাম

    সু চির নেদারল্যান্ডসের পার্লামেন্ট সফর বাতিল

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১৪ ডিসেম্বর ২০১৯ | ১০:৪৩ অপরাহ্ণ

    সু চির নেদারল্যান্ডসের পার্লামেন্ট সফর বাতিল

    সংখ্যালঘু রোহিঙ্গা গণহত্যার অভিযোগে নেদারল্যান্ডসের দ্য হেগে আন্তর্জাতিক বিচারিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলায় নিজ দেশের সেনাবাহিনীর পক্ষে সাফাই গেয়েছেন দেশটির নেত্রী অং সান সু চি। একই সঙ্গে সেনাবাহিনী রাখাইনে রক্তাক্ত অভিযান পরিচালনা করলেও তা গণহত্যার কোনো আলামত বহন করে না বলে দাবি করেছেন তিনি।

    হেগের এই আদালতে মামলার শুনানি শেষে শুক্রবার নেদারল্যান্ডসের পার্লামেন্টের নিম্নকক্ষ পরিদর্শনে যাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল করেছেন মিয়ানমারের বেসামরিক সরকারের প্রধান অং সান সু চি।

    নেদারল্যান্ডসের ইংরেজি দৈনিক এনএল টাইমস এক প্রতিবেদনে সু চির পার্লামেন্ট সফরের পরিকল্পনা বাতিলের তথ্য নিশ্চিত করেছে।

    দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষের এক ঘোষণায় বলা হয়েছে, নেদারল্যান্ডসের পররাষ্ট্র কল্যাণবিষয়ক কমিটির সঙ্গে সু চির বৈঠক বাতিল করা হয়েছে। সু চির কর্মসূচিতে অপ্রত্যাশিত পরিবর্তন আসায় এই বৈঠক বাতিল করা হয়েছে বলে জানিয়েছে নেদারল্যান্ডস।

    বৈঠকে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়েরকৃত রোহিঙ্গা গণহত্যার বিষয়ে পার্লামেন্টের সদস্যরা সু চির সঙ্গে আলোচনা করতেন বলে এনএল টাইমস জানিয়েছে। কিন্তু এই বৈঠক বাতিল করে সু চি শনিবার দেশে ফিরেছেন।

    ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, হেগের আদালতে সেনাবাহিনীকে নির্দোষ দাবি করে দেশে ফেরা সু চিকে অভিনন্দন জানাতে শনিবার হাজার হাজার মানুষ মিয়ানমারের রাস্তায় নেমেছিলেন। এ সময় তারা সু চির পক্ষে বিভিন্ন ধরনের স্লোগান দেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ