শুক্রবার ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সু চির সঙ্গে ৩ দফায় আলোচনা হয়েছে: জাতিসংঘ দূত

  |   মঙ্গলবার, ২৪ জুলাই ২০১৮

সু চির সঙ্গে ৩ দফায় আলোচনা হয়েছে: জাতিসংঘ দূত

মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি’র সঙ্গে ৩ দফায় রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেছেন সে দেশে নিয়োজিত জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন স্ক্রানার। তিনি জানিয়েছেন, সু চির সঙ্গে তার আলোচনা ইতিবাচক ছিল। এক সময়ের ওই গণতন্ত্রপন্থী নেত্রী আন্তর্জাতিক অঙ্গনে নিন্দিত হলেও সংকট নিরসনের ব্যাপারে মনোযোগী বলে দাবি করেছেন জাতিসংঘ দূত।
দুই মাস আগে দায়িত্ব নেওয়ার পর থেকে জাতিসংঘ দূত বার্জানার দুইবার মিয়ানমার সফর করেছেন। এছাড়া আগামী সেপ্টেম্বর মাসে দেশটিতে যাওয়ার পরিকল্পনা করেছেন। এই সফরে তিনি মিয়ানামারের অন্যান্য রাজ্যও পরিদর্শন করবেন। মিয়ানমার নেত্রী অং সান ‍সু চি’র সঙ্গে ৩ দফায় আলোচনা হওয়ার কথা জানিয়ে ক্রিস্টিন স্ক্রানার বার্জানার জানান, মিয়ানমারে একটি অফিস খোলার ব্যাপারে সে দেশের সরকারের ইতিবাচক সাড়া পেয়েছেন তিনি।
সু চির সঙ্গে ‘খুব গঠনমূলক, খুবই খোলামেলা ও খুবই বন্ধুত্বপূর্ণ’ সংলাপ হয়েছে বলেও জানিয়েছেন বার্জানার। তার দাবি, সংকট নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিকভাবে সমালোচনার মুখে পড়লেও সু চি বিষয়টির সমস্যা ও আশঙ্কার ব্যাপারে খুবই সতর্ক পদক্ষেপ নিচ্ছেন। বার্জানার দাবি করেন, মিয়ারনমারের নেতারা রোহিঙ্গাদের রাখাইন রাজ্যে ফেরত নিতে চান। কিন্তু সেখানে সরকারের সঙ্গেই রোহিঙ্গাদের বিভাজন রয়েছে তাই নয়, সেখানে মুসলিম সংখ্যালঘুদের সঙ্গে রাখাইনের সংখ্যাগুরু বৌদ্ধদেরও বিভাজন রয়েছে।
দেশবিদেশ /২৪ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৯:৪৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৪ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com