বুধবার ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সু চি’র সম্মাননা ফিরিয়ে নিল লন্ডন

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ০৬ মার্চ ২০২০

সু চি’র সম্মাননা ফিরিয়ে নিল লন্ডন

অং সান সু চি। পুরোনো ছবি

তিন বছর আগে মিয়ানমারের নোবেল বিজয়ী নেত্রী অং সান সু চি’কে দেওয়া সম্মাননা ফিরিয়ে নিল লন্ডন সিটি করপোরেশন (সিএলসি)। রাখাইনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞ চালানোর ঘটনায় গতকাল বৃহস্পতিবার সিএলসি এই সিদ্ধান্ত নেয়।

কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা’র প্রতিবেদনে বলা হয়, সিএলসি প্রধান ডেভিড ওটোন জানান, লন্ডনের ঐতিহাসিক এবং অর্থনৈতিক অঞ্চলগুলো পরিচালনা করা সিএলসি কর্তৃপক্ষের নির্বাচিত প্রতিনিধিদের ভোটে সু চির সম্মান বাতিল করা হয়েছে।

ডেভিড ওটোন বলেন, ‘মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের প্রতি নিন্দার প্রতিচ্ছবি আজকের এই নজিরবিহীন সিদ্ধান্ত।’

২০১৭ সালের মে মাসে মিয়ানমারের স্টেট কাউন্সিলর সু চি’কে এই সম্মানে ভূষিত করেছিল সিএলসি। এর মাধ্যমে মিয়ানমার নেত্রীর অনেক বছর ধরে গণতন্ত্রের জন্য অহিংস লড়াই এবং মানুষের জন্য একটি স্বাধীন, সুরক্ষিত ও শান্তিপূর্ণ সমাজ গঠনে তার অবিচল নিষ্ঠার প্রতি স্বীকৃতি জানানো হয়। ইউরোপ সফরে থাকাকালীন সু চি লন্ডনে ওই সম্মাননা প্রদানের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং পুরস্কার গ্রহণ করেন।

সু চি’র আগে সিএলসি’র এই সম্মান লাভ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিল, দক্ষিণ আফ্রিকার নেতা নেলসন ম্যান্ডেলা, বিজ্ঞানী স্টিফেন হকিং।

Comments

comments

Posted ১০:১৮ অপরাহ্ণ | শুক্রবার, ০৬ মার্চ ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com