সোমবার ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সেন্টমার্টিনে ২ টি জাহাজ চলাচলে প্রধানমন্ত্রী কার্যালয়ের কমিটির সুপারিশ 

দেশবিদেশ প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২২

সেন্টমার্টিনে ২ টি জাহাজ চলাচলে প্রধানমন্ত্রী কার্যালয়ের কমিটির সুপারিশ 

কক্সবাজারের টেকনাফের সাথে সেন্টমার্টিন দ্বীপে এখন থেকে মাত্র ২ টি জাহাজ চলাচলের বিষয়টির উপর গুরুত্বারোপ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এরই অংশ হিসেবে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে পর্যটকবাহি ২ টি জাহাজের বেশি কোন জাহাজ চলাচল না করতে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে বলে দেওয়া হয়েছে ।

গত ১৩ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বীপের পরিবেশ, প্রতিবেশ ও বিরল জীববৈচিত্র সুরক্ষা এবং টেকসই পর্যটন উন্নয়নে কর্মপরিকল্পনা প্রণয়ন বিষয়ক বিষয় নিয়ে গঠিত কার্যনির্বাহী কমিটির (ফাংশনাল কমিটি) অনুষ্টিত সভার এমন সিদ্ধান্ত নেওয়া হয়। দ্বীপের পরিবেশ রক্ষার সাথে এমন সিদ্ধান্তের কথা বলা হয়েছে। এর আগে ফাংশনাল কমিটির দেওয়া সেন্টমার্টিন দ্বীপ সুরক্ষায় ১৩টি সুপারিশের সাথে সীমিত জাহাজ চলাচলের এই সুপারিশ করা হয়।

মঙ্গলবার রাতে কক্সবাজারের জেলা প্রশাসক মো: মামুনুর রশীদের সভাপতিত্বে  অনুষ্ঠিত সভায় প্রধানমন্ত্রী কার্যালয়ের দেওয়া সুপারিশ নিয়ে  সেন্ট মার্টিনের পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য সুরক্ষার নিমিত্ত দ্বীপ ম্যানেজমেন্ট কমিটি গঠন সংক্রান্ত আলোচনা সভায় সেন্টমার্টিনে পরিবেশ সুরক্ষায় ২ টি জাহাজ চলাচলের বিষয়ে গুরুত্বারোপ করা হয়। ১৩ ফেব্রুয়ারি ২য় ধাপে প্রধানমন্ত্রী কার্যালয়ে যে ১৩ টি সুপারিশ করা হয় এর মধ্যে সেন্টমার্টিনের পরিবেশ সংরক্ষণে পর্যটক জাহাজ ও পর্যটক সীমিতকরণে ২ টি জাহাজ চলাচলের সুপারিশ বাস্তবায়ন হলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মতামত প্রকাশ করা হয়।

সভায় সাম্প্রতিক  সময়ে সেন্টমার্টিনে নতুন করে স্থাপনা নির্মানে অভিযান ও পরিস্কার-পরিচ্ছনতার জন্য গৃহিত পদক্ষেপের প্রশংসা করা হয়।  পরে দ্বীপ ম্যানেজমেন্ট কমিটি গঠন সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। দ্বীপের সাথে ২টি জাহাজ চলাচলের এই সুপারিশকে স্বাগত জানিয়েছেন কক্সবাজারের পরিবেশবাদী সংগঠন কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদ।

প্রসঙ্গত প্রধানমন্ত্রীর নির্দ্দেশে দ্বীপের পরিবেশ রক্ষার লক্ষ্যে ইতিমধ্যে সরকারি বেসরকারি ১৬টি সংস্থা ও কতর্ৃপক্ষের সমন্বয়ে গঠিত ফাংশনাল কমিটি একটি নীতিমালা প্রণয়নের কাজ চালানো হচ্ছে।

দ্বীপে অভিযান অব্যাহত:

এদিকে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ রক্ষায় পরিবেশ অধিদপ্তরের নিয়োজিত ম্যাজিষ্ট্রেট নওরীন হকের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের অভিযানে ২৩ ফেব্রুয়ারি ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। অধিদপ্তরের সহকারি পরিচালক আজহারুল ইসলাম  জানান, দ্বীপের বিজিবি ক্যাম্প সংলগ্ন এলাকায় কোরাল পাথর তুলে সীমানা দেওয়াল নির্মাণের দায়ে বরক ব্যক্তিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সাধে কিংশুক নামের একটি হোটেলের সেফটি ট্যাংকের ময়লা পাইপের মাধ্যমে সাগরে ফেলার দায়ে জরিমানা করা হয়েছে ৫০ হাজার টাকা। তদুপরি হোটেল অবকাশ সংলগ্ন একটি পাকা ভবনে নতুন করে কাজ করার দায়ে ভবনটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

Comments

comments

Posted ১০:০০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২২

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(485 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com