রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সোনাদিয়া দ্বীপে বৃক্ষ রোপণ কার্যক্রম উদ্বোধনে ড. গওহর রিজভী

সোনাদিয়া দ্বীপে পরিবেশ-বান্ধব ট্যুরিজম পার্ক গড়ে তুলা হবে

নিজস্ব প্রতিবেদক, মহেশখালী   |   বুধবার, ২৪ জুলাই ২০১৯

সোনাদিয়া দ্বীপে পরিবেশ-বান্ধব ট্যুরিজম পার্ক গড়ে তুলা হবে

কক্সবাজারের মহেশখালীর সোনাদিয়ায় ইকো-ট্যুরিজম পার্ককে গডে তোলার অংশ হিসাবে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী । ২৩ জুলাই বিকালে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল(বেজা)র আয়োজনে এবং সিটি ব্যাংকের সহযোগিতায় বৃক্ষ রোপন কর্মসুচি উদ্ধোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ, কক্সবাজার ২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, জাপানের রাষ্ট্রদূত হিরুয়াসু ইজুমি, বেজার চেয়ারম্যান প্রবন চৌধুরী, বেজার নির্বাহী সদস্য মো: আয়ুব, অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুল আকরাম, জেলা আওয়ামীলীগ সভাপতি এডঃ সিরাজুল মোস্তাফা, মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার জামিরুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান শরিফ বাদশা, সহকারী কমিশনার অংগ্যাজাই মারমা, ওসি প্রভাষ চন্দ্র ধর, পৌর মেয়র মকছুদ মিয়া, কুতুবজোম ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন খোকন, বন বিভাগের বিভাগীয় প্রধান, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী, সড়ক ও জনপথ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পরিবেশ অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, জেলা ও প্রশাসনের প্রতিনিধিসহ সরকারের বিভিন্ন বিভাগের প্রতিনিধিগণসহ সিটি ব্যাংকে প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
ড. গওহর রিজবি বলেন উপকূলীয় এলাকায় ঝাউ এবং ম্যানগ্রোভ বন তৈরি করা হবে, সোনাদিয়া দ্বীপে নতুন করে কোন চিংড়ী ঘের ও অবৈধভাবে বসতি গড়ে না উঠে সে বিষয়টি নিশ্চিতকল্পে জেলা প্রশাসন প্রয়োজনীয় কাজ করছে। দ্বীপের নিরাপত্তা নিশ্চিতকল্পে বাংলাদেশ কোষ্টগার্ড একটি পরিকল্পনা গ্রহণ করেছে এবং তাদের স্থাপনার জন্য জমি বরাদ্ধের সিন্ধান্ত নেয়া হেয়েছে। সোনাদিয়া দ্বীপের বীজ বৈচিত্র্য বজায় রেখে পরিবেশ-বান্ধব ট্যুরিজম পার্ক গড়ে তুলতে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করা হচ্ছে।
বেজার চেয়ারম্যান প্রবণ চৌধুরী বলেন সোনাদিয়ার প্রাকৃতিক সৌন্দর্যকে অক্ষুন্ন রেখে সংরক্ষিত বনকে আরও প্রসারিত করে শুধুমাত্র ৩০০ একর জায়গা জুড়ে ইকোট্যুরিজম পার্কটিকে গড়ে তোলা হবে।
এখানে অবস্থিত ঝাউ বনকে আরো আকর্ষণীয় করে তুলতে বেজা সেখানে ব্যাপক বনায়নের পরিকল্পনা গ্রহণ করেছে সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন সোনাদিয়ায় বসবাসরত ৩১৫টি পরিবারের পুনর্বাসনের একটি পরিকল্পনা প্রস্তুত করা হয়েছে যা মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়েছে এবং পুনর্বাসনের স্থান নির্বাচন করা হয়েছে।
উল্লেখ্য সোনাদিয়া বৃক্ষ রোপণের আগে মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীর নেতৃত্বে প্রতিনিধিদল।
ছবিঃ মহেশখালীঃ সোনাদিয়ায় বৃক্ষ রোপন করছে অতিথিরা।

Comments

comments

Posted ১২:৪৪ পূর্বাহ্ণ | বুধবার, ২৪ জুলাই ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com