রবিবার ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করে তোপের মুখে নেদারল্যান্ডসের রানী

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শনিবার, ২৯ জুন ২০১৯

সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করে তোপের মুখে নেদারল্যান্ডসের রানী

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা। জাপানে জি-২০ সম্মেলনের ফাঁকে যুবরাজের সঙ্গে বৈঠকে সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে আলোচনা না করায় তোপের মুখে পড়েছেন রানী।

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় তদন্ত করেছেন জাতিসংঘের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডবিষয়ক বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড। বৈঠকে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে কথা না বলায় রানী ম্যাক্সিমাকে যুবরাজের অপকর্মের সঙ্গী বলে মন্তব্য করেছেন তিনি।

শনিবার ডাচ দৈনিক আলগিমিন ড্যাবল্যাডকে ক্যালামার্ড বলেন, আপনি যদি কথা না বলেন, ন্যায় বিচারের দাবি না করেন; তাহলে এতে বোঝা যায় যে, আপনার কোনো উদ্বেগ নেই।

খাশোগি হত্যাকাণ্ডের ঘটনা তদন্ত করতে গিয়ে জাতিসংঘের বিশেষ এই দূত সৌদি যুবরাজের জড়িত থাকার বিশ্বাসযোগ্য প্রমাণ পেয়েছেন বলে প্রতিবেদনে জানিয়েছেন। দীর্ঘ প্রতীক্ষিত তার এই তদন্ত প্রতিবেদন চলতি মাসের শুরুর দিকে প্রকাশিত হয়।

এতে তিনি বিচারবহির্ভূত উপায়ে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার সঙ্গে সৌদি আরব দায়ী বলে তদন্ত প্রতিবেদনে মন্তব্য করেছেন তিনি।

সৌদির রাজপরিবারের উপদেষ্টা থেকে সমালোচক বনে যাওয়া নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে হত্যাকাণ্ডের শিকার হন। তুরস্ক বলছে, সৌদি সরকারের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের পাঠানো একদল ঘাতক জামাল খাশোগিকে হত্যা করেছে।

প্রথমে অস্বীকার করলেও পরবর্তীতে বৈশ্বিক প্রচণ্ড চাপের মুখে খাশোগিকে হত্যার অভিযোগ স্বীকার করে সৌদি। তবে তার মরদেহের সন্ধান এখন পর্যন্ত পাওয়া যায়নি।

Comments

comments

Posted ১০:৫৩ অপরাহ্ণ | শনিবার, ২৯ জুন ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com