শুক্রবার ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

স্থানীয়দের ‘চাকরি মেলা’র সময় নির্ধারন হয়নি

দীপক শর্মা দীপু   |   মঙ্গলবার, ০৭ মে ২০১৯

স্থানীয়দের ‘চাকরি মেলা’র সময় নির্ধারন হয়নি

স্থানীয়দের চাকরি মেলা’র জন্য গতকাল নতুন সময় সূচি নির্ধারণ করার কথা থাকলেও নির্ধারণ হয়নি। কখন চাকরি মেলার সময় নির্ধারণ করা হবে তা যথাসময়ে জানানো হবে বলে জানান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার।
রোহিঙ্গা অনুপ্রবেশে ক্ষতিগ্রস্ত উখিয়া ও টেকনাফের স্থানীয় মানুষের কাজের সুযোগ তৈরিতে প্রথমবারের মতো কক্সবাজার জেলা প্রশাসন দিনব্যাপী ‘চাকরি ও দক্ষতা মেলা’ আয়োজন করছে। ঘূর্ণিঝড় ফণির কারনে গত ৪ মে শনিবার নির্ধারিত চাকরি মেলা স্থগিত করা হয়। উক্ত চাকরি মেলার সময় নির্ধারণ করার লক্ষ্যে গতকাল ৬ মে জেলা প্রশাসন কার্যালয়ে সভা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা অনিবার্য্য কারণবসত হয়নি। ফলে এখনো চাকরি মেলার তারিখ নির্ধারণ করা সম্বব হয়নি। তবে পরবর্তি সভায় নির্ধারণ করা হবে স্থানীয়দের জন্য চাকরি মেলার তারিখ। বিষয়টি নিশ্চিত করে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: আশরাফুল আফসার জানান, উখিয়া উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে এই মেলা।
রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সেবাপ্রদানরত দেশি-বিদেশি উন্নয়ন সংস্থাগুলোর (এনজিও এবং আইএনজিও) সহায়তায় এই মেলার আয়োজন করা হচ্ছে। মেলার দিনেই যোগ্য চাকরি প্রার্থীদের হাতে নিয়োগপত্র তুলে দেবে এনজিও এবং আইএনজিও গুলো। জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (এফএও) এক প্রতিবেদনে উখিয়া ও টেকনাফের লাখ লাখ মানুষের খাদ্য সমস্যায় থাকার বিষয়টি তুলে ধরার এক সপ্তাহের মধ্যেই এই মেলার আয়োজন করা হচ্ছে।
মেলায় আগত চাকরিদাতা প্রতিষ্ঠানের কাছে চাকরিপ্রার্থীকে যোগ্য মনে হলে তাৎক্ষণিকভাবে ওই সংস্থায় তার নিয়োগ চূড়ান্ত করা হবে। এ ছাড়াও মেলায় থাকবে চাকরিতে আবেদন সংক্রান্ত ওরিয়েন্টেশন, সেমিনার, ওয়ার্কশপসহ চাকরিতে দক্ষতা সহায়ক বিভিন্ন কর্মসূচি।
ধাপে ধাপে রেজিস্ট্রেশন প্রক্রিয়া, আবেদন লেখার নিয়মাবলী, প্রস্তুতি এবং নিয়োগ প্রক্রিয়ার প্রস্তুতি উপস্থাপন করা হবে। বিকেল ৪ টায় সমাপনী সনদ ও নিয়োগপত্র দেয়া হবে। আলোচনা সভা শেষে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরী জানান, গত ২ মে নিবন্ধনের সময় প্রায় ১২০০ জন চাকুরি প্রার্থী আবেদন করেছেন। পূনরায় চাকুরি মেলার তারিখ নির্ধারন করা হলে তার ২/৩ দিন আগে চাকুরি প্রার্থীদের নিবন্ধন করার সুযোগ থাকবে। তবে আগে যারা নিবন্ধন করেছেন তাদের আর নিবন্ধন করতে হবেনা। এতে শুধু কক্সবাজার জেলার স্থানীয়রা আবেদন করতে পারবেন।
তবে নিয়োগ দেয়ার ক্ষেত্রে প্রথমে উখিয়া – টেকনাফের স্থানীয়রা অগ্রাধিকার পাবেন। এর পর যোগ্যতা অনুযায়ী জেলা অন্যান্য উপজেলার বাসিন্দারা সুযোগ পাবেন। তবে কোনভাবে কক্সবাজার জেলার বাইরের কেউ চাকরির সুযোগ পাবেননা। কক্সবাজার জেলার বাইরের নাগরিকদের মধ্যে যারা নিবন্ধন করেছে বা করবে যাচাই বাছাই করে তাদের নিবন্ধন বাতিল করা হবে।
এদিকে উখিয়ায় না গিয়ে অনলাইনের মাধ্যমে নিবন্ধন করার সুযোগ প্রদানের দাবি করেছেন চাকুরি প্রার্থীরা। যারা আগে নিবন্ধন করেছে তারা নানাভাবে হয়নানির শিকার হয়েছে। বিশেষ করে কিছু দালাল চাকুরি প্রার্থীদের সহযোগিতা করার নামে টাকা হাতিয়ে নেয়।
এমন কি অনেকে চাকুরি নিশ্চিত করার দেয়ার শর্ত দিয়েও টাকা হাতিয়ে নিয়েছে। দীর্ঘ লাইনে ভোগান্তি পোহাতে হয়েছে শত শত প্রার্থীদের। উখিয়ায় যাওয়ার সময় বাস না পাওয়া আর যানজটে চাকুরি প্রার্থীদের চরম হয়রানির শিকার হতে হয়েছে । তাই এবার অনলাইনের মাধ্যমে নিবন্ধন করার দাবি জানিয়েছেন প্রার্থীরা।
জানা গেছে, রোহিঙ্গা শিবিরে সেবা প্রদানরত প্রায় দু’শ এনজিও এবং আইএনজিও অনুষ্ঠিতব্য মেলায় অংশ নেবে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো নিজেদের কর্মকা- প্রচারের পাশাপাশি সেখানে নিয়োগের পদ্ধতি, সুযোগের বিষয় সম্পর্কে মেলায় আগত চাকরি প্রত্যাশীদের ধারণা দেবে। পাশাপাশি কোন সংস্থা বা কাজের বিষয়ে কারো কোন ধরনের প্রশ্ন থাকলে সেসব বিষয়ে তাৎক্ষণিক প্রশ্নকর্তাকে অবহিত করবে।
আবেদনপত্র ও জীবনবৃত্তান্ত (সিভি) লেখার কৌশল বা অনলাইনে আবেদন করার উপায়, চাকরির জন্য কোন কোন বিষয় অধিক গুরুত্বপূর্ণ, এমন খুঁটিনাটি বিষয়ও মেলায় চাকরি প্রার্থীদের ধারণা দেয়া হবে।

Comments

comments

Posted ২:০৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ মে ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com