• শিরোনাম

    হেলদি শহর আবর্জনাময়

    নিজস্ব প্রতিবেদক | ৩১ জুলাই ২০১৯ | ১:০৯ পূর্বাহ্ণ

    হেলদি শহর আবর্জনাময়

    কক্সবাজার পৌরশহর ময়লা আবর্জনার শহরে পরিণত হয়েছে। যত্রতত্র ময়লায় ভরে গেছে পৌরশহর। এছাড়া নালা ভরে যাওয়ায় আরো ভয়াবহ অবস্থা সৃষ্টি হয়েছে। রাস্তা ভেঙ্গে গর্ত সৃষ্টি হওয়ায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। একদিকে ময়লা আবর্জনার স্তুপ অন্যদিকে নালা ও রাস্তার বেহাল দশা সৃষ্টি হওয়ায় পৌরবাসীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। এই অবস্থা মোকাবেলা করতে নানা সীমাবদ্ধতার কথা জানিয়েছেন পৌর কর্তৃপক্ষ।
    সরেজমিনে দেখা যায়, কক্সবাজার পৌরশহরের বিভিন্ন স্থানে ময়লা আবর্জনার স্তুপ রয়েছে। শুধু রাস্তার পাশে নয় নালায়ও ফেলা হয় ময়লা আবর্জনা। নিয়মিত আবর্জনা পরিস্কার করে পৌরসভা। এরপরও বিভিন্ন স্থানে ময়লা আবর্জনা জমে থাকে। দিনের ব্যস্ততম সময় সকাল ৯ টা থেকে দুপুর ১২ পর্যন্ত খোলা ট্রাকে করে ময়লা আবর্জনা নিয়ে যাওয়ার সময় দুর্গন্ধময় হয়ে উঠে পুরো শহর। আবার খোলা এসব ট্রাক থেকে কিছু কিছু ময়লা রাস্তায় পড়ে যায়। তখন পথচারিদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। রাস্তার ধারে ও নালায় ময়লা জমে থাকার কারনে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। যে সব ময়লা নিয়ে যাওয়া হয় তা ফেলা হচ্ছে বাঁকখালী নদীতে। এতে দুষিত হয়ে পড়ছে নদী। দুর্গন্ধ আর দুষনের শহরে পরিণত হয়ে উঠেছে কক্সবাজার পৌর শহর।
    পৌরশহরকে শতভাগ পরিচ্ছন্ন ও পরিস্কার রাখার ক্ষেত্রে কক্সবাজার পৌরসভার কিছু চ্যালেঞ্জ ও সীমাবদ্ধতার কথা জানিয়েয়েছেন পৌর মেয়র মুজিবুর রহমান। তিনি জানান, কক্সবাজার পৌরসভায় জনগন বেড়েছে, বর্ধিত হয়েছে পৌরসভা। কিন্তু সে অনুপাতে পৌরসভায় জনবল বাড়েনি, বাড়েনি কোন সুযোগ সুবিধা। পৌরসভার উপর জনগনের নানাভাবে চাপ বেড়েছে। চাপ পড়েছে রাস্তা,নালার উপর। এসব সমস্যা সমাধানে এখনো সরকারি কোন বরাদ্ধ পাওয়া যায়নি। নাগরিকদের কর বাড়ানো হয়নি। সীমিত আয়ে চলছে পৌরসভার কার্যক্রম।
    তিনি জানান, পৌরবাসীর এত ময়লা আবর্জনা ফেলার জন্য কোন ডাম্পিং স্টেশন। ফলে বাধ্য হয়ে পৌরবাসী এসব আবর্জনা ফেলা বাকঁখালী নদীর পাড়ে ফেলা হচ্ছে। আগের মেয়রের আমলে দুর্নীতি করে শহর থেকে দীর্ঘ ২৫ কিলোমিটার দূরে ডাম্পিং এর জন্য জমি ক্রয় করে। যা এখানে ময়লা স্তুপ করার জন্য এখনো উপযোগী করা সম্ভব হয়নি। তবে কক্সবাজার পৌরশহরকে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে চ্যালেঞ্জিং হিসেবে নেয়া হয়েছে। দ্রুত সময়ে কক্সবাজারকে আধুনিক ও পরিচ্ছন্ন শহরে পরিণত করা হবে বলে মেয়র প্রত্যয় ব্যক্ত করেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ