সোমবার ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

১৮৯ বছরের ইতিহাসে বেলজিয়ামে প্রথম নারী প্রধানমন্ত্রী

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   সোমবার, ২৮ অক্টোবর ২০১৯

১৮৯ বছরের ইতিহাসে বেলজিয়ামে প্রথম নারী প্রধানমন্ত্রী

১৮৯ বছরের ইতিহাসে বেলজিয়ামের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে সোফি উইলমিস তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন। সোমবার (২৮ অক্টোবর) তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান চার্লস মাইকেলের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। চার্লস মাইকেল ইউরোপিয়ান কাউন্সিলের প্রধান হিসেবে দায়িত্ব পাওয়ার কারণে এই পদ ছেড়ে দিতে হয় তাকে। খবরে জানিয়েছে দ্য গার্ডিয়ান।
এখন সোফি উইলমিসের প্রধান দায়িত্ব হবে ভাষাগত বিভক্তি থেকে তাদের দলকে রক্ষা করে সরকার গঠনের দিকে ধাবিত করা।

এই দায়িত্ব পাওয়ার পর সোফি উলিয়ামস জানিয়েছেন, এরকম একটি বড় দায়িত্ব পেয়ে তিনি আনন্দিত। এখন তার ওপর চাপ আরও বেড়ে গেলো। তিনি চেষ্টা করবেন অতি দ্রুত সব সমস্যার সমাধান করে একটি গ্রহণযোগ্য সরকার গঠন করে দিতে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে চার্লস মাইকেলের চারদলীয় কোয়ালিশন সরকারের পতনের পর থেকে বেলজিয়ামে তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব পালন করছে। পরে মে মাসের নির্বাচনে দেশটির রাজনৈতিক বিভক্তি দূর করে নতুন সরকারকে দায়িত্বে আনা সম্ভব হয়নি। মূলত ডাচ ভাষাভাষী ফ্লেমিস নর্থরা জাতীয়তাবাদীদের পক্ষে এবং ফ্রাংকোফোন সাউথরা ট্রাডিশনাল সমাজতন্ত্রীদের পক্ষে মতামত দিয়েছিলেন।

দেশবিদেশ/নেছার

Comments

comments

Posted ৯:০৪ অপরাহ্ণ | সোমবার, ২৮ অক্টোবর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com