শনিবার ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

১৮ মার্চ থেকে রোহিঙ্গা শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৫ মার্চ ২০১৯

১৮ মার্চ থেকে রোহিঙ্গা শিশুদের  ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে

আগামি ১৮ মার্চ থেকে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে শুরু হচ্ছে পুষ্টি সপ্তাহ ’১৯। ওই দিন থেকে ২৫ মার্চ পর্যন্ত সপ্তাহব্যাপী ক্যাম্পগুলোতে থাকা ৬ মাস থেকে ৫ বছর পর্যন্ত বয়সী শিশুদের খাওয়ানো হবে উচ্চমানসম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল। সকাল ৮ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ক্যাম্পগুলোতে স্থাপিতব্য অস্থায়ী তাঁবুতে এসে রোহিঙ্গা শিশুরা এই ক্যাপসুল খাবে।
সপ্তাহব্যাপী এই পুষ্টি সপ্তাহে এবার সর্বমোট ১ লাখ ৫২ হাজার ৪১৮ জন শিশুকে ক্যাপসুল খাওয়ানো লক্ষ্য নির্ধারণ করেছে সিভিল সার্জন কার্যালয়। তাদের মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১৬ হাজার ৭৬৬ জন শিশুকে উচ্চ ক্ষমতাসম্পন্ন ১টি করে নীল রঙের ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি ১ বছর থেকে ৫ বছর পর্যন্ত বয়সী ১ লাখ ৩৫ হাজার ৬৫২ জন শিশুকে উচ্চ ক্ষমতাসম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।
গতকাল ১৪ মার্চ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান কক্সবাজারের সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ আবদুল মতিন। বিকেলে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ইউনিসেফ এর পুষ্টি বিশেষজ্ঞ মিঃ জোসেফ, সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তা ডাঃ রঞ্জন বড়–যা রাজন এবং ইউনিসেফ কর্মকর্তা জাহিদ মনির প্রমুখ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ আবদুল মতিন বলেন, এই কর্মসূচি বাস্তবায়নে বাংলাদেশ সরকারকে সহায়তা দিচ্ছে ইউনিসেফ। পুষ্টি সপ্তাহ সফল করতে ক্যাম্পগুলোতে ৯০০ স্বেচ্ছাসেবক ৯০ টি টিমে ভাগ হয়ে কাজ করছে। পাশাপাশি গত ১০ মার্চ থেকে এই ব্যাপারে ক্যাম্পগুলোতে বিশেষ প্রচার অভিযান পরিচালিত হচ্ছে। মসজিদের ইমাম থেকে শুরু করে রোহিঙ্গা মাঝিরা এই প্রচারে অংশগ্রহণ করে রোহিঙ্গাদের ভিটামিন ‘এ’ ক্যাপসুলের উপকারিতা সম্পর্কে ধারণা দিচ্ছেন।
ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোন পাশর্^প্রতিক্রিয়া নেই। খালি পেটে খাওয়ার চেয়ে ভরা পেটে খাওয়া ভালো। তারপরও ক্যাপসুল খাওয়াকে কেন্দ্র করে যাতে কোন গুজব সৃষ্টি না হয় সে ব্যাপারে সিভিল সার্জন কার্যালয় সজাগ বলেও জানান সিভিল সার্জন।

Comments

comments

Posted ২:০৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৫ মার্চ ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com