• শিরোনাম

    আগামীকাল কক্সবাজার পৌরসভার নির্বাচন :টাকা ও পেশী শক্তি দমনের হুঁশিয়ারি নির্বাচন কমিশনারের

    ৩৯ টি ভোট কেন্দ্রে এক হাজার পুলিশ, ৯০ জন র‌্যাব ও ২ প্লাটুন বিজিবি

    দেশবিদেশ রিপোর্ট | ২৪ জুলাই ২০১৮ | ৬:৩৭ অপরাহ্ণ

    ৩৯ টি ভোট কেন্দ্রে এক হাজার পুলিশ, ৯০ জন র‌্যাব ও ২ প্লাটুন বিজিবি

    আগামীকাল বুধবার কক্সবাজার পৌরসভার নির্বাচন। এই নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, কক্সবাজার পৌরসভা নির্বাচনে জাল ভোট ও ব্যালেট ডাকাতি দেখতে চাই না। কমিশন চায়, একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। যা সর্বজন গ্রহণযোগ্য হয়। এরজন্য প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

    গতকাল সোমবার কক্সবাজার হিল ডাউন সার্কিটে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। আগামী কাল বুধবারের কক্সবাজার পৌরসভা নির্বাচনের পূর্ব মুহুতে কক্সবাজার এসেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। গত রোববার জেলা প্রশাসক কার্যালয়ে আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সাথে নির্বাচনের বিষয় নিয়ে মতবিনিময় করেন তিনি। এরপর গতকাল সোমবার সকালে প্রার্থীদের সাথে মতবিনিময় করেন মাহবুব তালুকদার। পরে দুপুরে হিল ডাউন সার্কিট হাউজের সম্মেলন কক্ষে সাংবাদিকদের কাছে সার্বিক পরিস্থিতি তুলে ধরেন তিনি।

    এসময় আরও উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব সেলিম মিয়া, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন হাসানুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আশরাফুল আবছার এবং জেলা নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোজাম্মেল হোসেন । নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, টাকা ও পেশী শক্তি কঠোরভাবে দমন করা হবে। ভোট পবিত্র আমানত। এই দুটি অপরাধের কাছে পবিত্র ভোট নষ্ট হতে দেব না। যারা এই ধরণের নগ্ন অপরাধ করার চেষ্টা করবে, তাদের কোনো অবস্থাতেই ছাড় দেওয়া হবে না।

    নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোজাম্মেল হোসেন বলেন, পৌরসভা নির্বাচনে ১২ টি ওয়ার্ডে ৩৯টি কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ১ হাজার পুলিশ সদস্য, ২ প্লাটুন বিজিবি, ৬টি দলে ৯০ জন র‌্যাব সদস্য ও প্রতিটি কেন্দ্রে ১০ জন করে আনসার সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও বিচারিক দায়িত্বপালনের জন্য ১২ জন ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। তিনি আরও বলেন, গতকাল সোমবার থেকে পরীক্ষামূলকভাবে বিজিবি ও র‌্যাব মহড়া শুরু করেছে।

    নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার এর আগে আরেক সভায় কক্সবাজার পৌরসভায় অনুষ্টিতব্য আগামী বুধবারের নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্টানের জন্য প্রার্থীদের সহযোগিতা কামনা করেছেন। তিনি বলেছেন, কক্সবাজার নানা কারনে দেশে বিদেশে এখন অত্যন্ত পরিচিত পর্যটন শহর। সুতরাং এই শহরেই একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠানে সবাইকেই আন্তরিক হতে হবে।

    গতকাল সোমবার কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে কক্সবাজার পৌরসভা নির্বাচনের মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীদের সমাবেশে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার এসব কথা বলেন। কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আশরাফুল আফসারের সভাপতিত্বে অনুষ্টিত সভায় জেলা নির্বাচন কর্মকর্তা মোজাম্মেল হক ও কয়েকজন মেয়র এবং কাউন্সিলর পদপ্রার্থী ব্কতৃতা করেন।

    নির্বাচন কমিশনার পরে স্থানীয় হিল ডাউন সার্কিট হাউজে সংবাদকর্মীদের সাথেও এক মতবিনিময় সভায় যোগ দেন। তিনি সাংবাদিকদের জানান, পৌরসভার নির্বাচন অত্যন্ত শান্তিপূর্ণভাবে অনুষ্টিত হবে। নির্বাচনে কারচুপি বা জোরজবরদস্তির কোন সুযোগ নেই উল্লেখ করে তিনি বলেন, এরকমের চেষ্টাও সহ্য করা হবেনা।

    প্রসঙ্গত, কক্সবাজার পৌরসভার ১২ টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৮৩ হাজার ৭২৮ জন। তার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৪৪ হাজার ৩৭৩ জন ও নারী ভোটার রয়েছেন ৩৯ হাজার ৩৫৫ জন। কক্সবাজার পৌরসভা নির্বাচনের ১২টি ওয়ার্ডে ভোট কেন্দ্র ৩৯টি। এই ৩টি কেন্দ্রের মোট ১৫টি বুথে ইভিএম পদ্ধতিতে পরীক্ষামূলকভাবে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ