মঙ্গলবার ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

জেলার দু’সেরা স্কুলে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি যুদ্ধ কাল

৪৪০ আসনের বিপরীতে ২২৭৪ জনের আবেদন

এম.আর মাহবুব   |   মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮

৪৪০ আসনের বিপরীতে ২২৭৪ জনের আবেদন

কক্সবাজারের দু’সেরা স্কুলে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি যুদ্ধ ১৯ ডিসেম্বর বুধবার অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয় ও কক্সবাজার সরকারী বালিকা বিদ্যালয়ে ক্ষুদে শিক্ষার্থীদের এই ভর্তি পরীক্ষা চলবে।
সূত্র জানায়- কক্সবাজারের সেরা এই দু’স্কুলে অনলাইনে আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান শুরু হয় গত ৩ ডিসেম্বর এবং জমাদানের শেষ তারিখ বেধে দেয়া হয় ১৩ ডিসেম্বর। আসন্ন ৬ষ্ঠ শ্রেণী ভর্তি পরীক্ষায় কক্সবাজার সরকারী বালক বিদ্যালয়ে চান্স পেতে ১ হাজার ২শ জন ছাত্র অনলাইনে আবেদন করে। এছাড়া কক্সবাজার সরকারী বালিকা বিদ্যালয়ে ১ হাজার ৭৪ জন ছাত্রী আবেদন প্রার্থী। ২০১৭ সালে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় সরকারী বালক বিদ্যালয়ে ১ হাজার ১শ ৯৮ জন এবং সরকারী বালিকা বিদ্যালয়ে ১ হাজার ৫৪ জন বালিকা ভর্তি পরীক্ষায় অংশ নেয়। সব মিলিয়ে গেলবারের চাইতে এবার বালক বিভাগে শুধুমাত্র ২ জন এবং বালিকায় ১৭ জন বেশি শিক্ষার্থী আবেদন করে।
এদিকে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষার মানবন্টন যথাক্রমে বাংলা ৩০, ইংরেজী ৩০ ও গণিতে ৪০ নম্বরসহ মোট ১০০ নম্বর পূর্ণমান নির্ধারণ করা হয়েছে। এছাড়া ৯ম শ্রেণীর ভর্তির ক্ষেত্রে মেধাক্রম জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে করা হবে।
অন্যদিকে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তির ফলাফলে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান মোট ৫% (সন্তান পাওয়া না গেলে সন্তানের সন্তান), প্রতিবন্ধী কোটা ২%, সরকারী প্রাথমিক বিদ্যালয় ১০%, সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী সন্তান কোটা ২% অনুসরণ করা হবে। দু’টি স্কুলেই প্রাতঃ ও দিবা শাখায় ২৪০ জন করে ৪৮০ জন শিশু শিক্ষার্থী স্বপ্নের স্কুলে ভর্তির সুযোগ পাবে।
এদিকে জেলা পর্যায়ের সরকারী মাধ্যমিক বিদ্যালয়্ এ ভর্তি কমিটি ২০১৯ সদস্য সচিব কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন জানান, আগামী ১৯ ডিসেম্বর বুধবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিতব্য কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকগণকে জানান, কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী (ছাত্রদের) রোল ৬০০০০০১ থেকে ৬০০০৭১৮ কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে এবং রোল ৬০০০৭১৯ থেকে ৬০০১২০০ পৌর প্রিপ্যারেটরি উচ্চ বিদ্যালয় ভেন্যুতে অনুষ্ঠিত হবে। কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী (ছাত্রীদের) রোল ৬০০০০০১ থেকে ৬০০০৫০০ কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এবং রোল ৬০০০৫০১ থেকে ৬০০১০৭৪ বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি ভেন্যুতে অনুষ্ঠিত হবে । পরীক্ষার্থীদের বিস্তারিত আসন বিন্যাস সংশ্লিষ্ট কেন্দ্রে নোটিশ বোর্ডে পাওয়া যাবে।

Comments

comments

Posted ২:১০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com