• শিরোনাম

    ‘৪৫০ কোটি ডলার সহায়তার আশ্বাস উন্নয়ন সহযোগীদের’

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০২ ফেব্রুয়ারি ২০২০ | ৯:২৩ অপরাহ্ণ

    ‘৪৫০ কোটি ডলার সহায়তার আশ্বাস উন্নয়ন সহযোগীদের’

    উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর কাছে ৪৫০ কোটি ডলারের অর্থ সহায়তার প্রতিশ্রুতি পেয়েছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

    তিনি বলেন, বাংলা‌দেশ ডেভেলপ‌মেন্ট ফোরাম (বি‌ডিএফ) ২০২০-এ বিভিন্ন উন্নয়ন সহযোগী অংশ নিয়েছে। তাদের কাছ থেকে সাড়ে চারশ কোটি ডলারের প্রতিশ্রুতি পাওয়া গেছে।

    রোববার (২ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের অর্থমন্ত্রীর দফতরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ তথ্য জানিয়েছেন। গত ২৯ ও ৩০ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলা‌দেশ ডেভেলপমেন্ট ফোরাম (বি‌ডিএফ) অনুষ্ঠিত হয়।

    অর্থমন্ত্রী বলেন, সাধারণত এ ধরনের সম্মেলনে কেউ অর্থ সহায়তার প্রতিশ্রুতি দেয় না। তবে জাতির পিতার জন্মশতবার্ষিকীর সম্মানে তারা এ প্রতিশ্রুতি দিয়েছে।

    অর্থমন্ত্রী বলেন, এর মধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় আগামী ৪ বছরে ১২০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা। এ অর্থ ঋণ নয়, অনুদান হিসেবে দেবে তারা।

    এছাড়া বিশ্বব্যাংক সম্প্রতি রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করে দুইটি চলমান প্রকল্পে অতিরিক্ত ও একটি নতুন প্রকল্পে ৩৫ কোটি ডলার অর্থ অনুদানের প্রতিশ্রুত দিয়েছে বলে জানান অর্থমন্ত্রী। এসব অর্থ বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠী ও রোহিঙ্গা ক্যাম্পের আশপাশের স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ব্যবহৃত হবে বলে জানান তিনি। এছাড়া ছয়টি প্রকল্প বাস্তবায়নে জাইকা ২৭০ কোটি ডলার ঋণের প্রতিশ্রুতি দিয়েছে ফোরামে।

    রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে সরকার জানালেও সংস্থাগুলো থেকে কেন তাদের জন্য অর্থ সহায়তা নেওয়া হবে— এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, আমরা এখনো তাদের ফিরিয়ে দিতে চাই। তবে তাদের তো আর রাতারাতি ফেরত পাঠানো যাচ্ছে না। আমরা দেশ হিসেবে তাদের ফেরাতে কাজ করছি। তারা ফিরবে। তবে যতদিন না ফিরছে, ততদিন তাদের সাপোর্ট তো দিতেই হবে। তাই এসব অনুদান নেওয়া হচ্ছে।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ