• শিরোনাম

    জেলেদের জন্য ২১০ টন চাল বরাদ্দ

    ৯ অক্টোবর থেকে বঙ্গোপসাগরে ২২ দিনের নিষেধাজ্ঞা

    নিজস্ব প্রতিবেদক | ২৬ সেপ্টেম্বর ২০১৯ | ১২:৫০ পূর্বাহ্ণ

    ৯ অক্টোবর থেকে বঙ্গোপসাগরে ২২ দিনের নিষেধাজ্ঞা

    আগামি ৯ অক্টোবর থেকে বঙ্গোপসাগরে শুরু হবে ২২ দিনের নিষেধাজ্ঞা। এই সময়ে বঙ্গোপসাগরে মাছ আহরণ সম্পূর্ণ বন্ধ থাকবে। নিষেধাজ্ঞা কার্যকর করতে ইতোমধ্যে বিভিন্ন কার্যক্রম শুরু করেছে জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়।
    নিষেধাজ্ঞাকালীন যাতে জেলেদের কোন সমস্যা না হয়। সে জন্য প্রতিবারের মতো এবারো সরকারিভাবে উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। ইতোমধ্যে কক্সবাজারের জেলেদের জন্য ত্রাণ মন্ত্রণালয় ২১০ টন চাল বরাদ্দ দিয়েছে। নিষেধাজ্ঞা শুরু হওয়ার আগেই যা নিবন্ধিত জেলেদের মধ্যে বিতরণ করা হবে।

    বরাদ্দকৃত সরকারি চাল বিতরণের জন্য এবার ভিন্নভাবে জেলে বাছাই করা হচ্ছে। এক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হচ্ছে ইলিশ মাছ আহরণে সম্পৃক্ত জেলেদের। এ জন্য উপজেলা পর্যায়ে তালিকাও প্রণয়ন করা হচ্ছে। উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় তালিকা জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে প্রেরণ করা হবে। জেলা মৎস্য কর্মকর্তার পাঠানো তালিকার ভিত্তিতেই বিতরণ করা হবে চাল।

    নিষেধাজ্ঞা কার্যকর করতে মৎস্য কর্মকর্তার কার্যালয় থেকে জেলাব্যাপী সাঁটানো হচ্ছে পোস্টার। পাশাপাশি সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচিও পালন করা হচ্ছে। আগামি ১ অক্টোবর জেলা প্রশাসক কার্যালয়ে একটি সভা আহবান করা হয়েছে। সেই সভায় নিষেধাজ্ঞা কার্যকরে যাবতীয় প্রস্তুতি গ্রহণের বিষয়ে পর্যালোচনাসহ এ সংক্রান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

    এ ব্যাপারে জানতে চাইলে জেলা মৎস্য কর্মকর্তা এস.এম. খালেকুজ্জামান বলেন, ‘ গত ২০ থেকে ৩০ বছরের মধ্যে পাওয়া ইলিশের চেয়ে চলতি বছর পাওয়া ইলিশ আকারে বড়।’ উপজেলা প্রতিনিধি, মৎস্যজীবী প্রতিনিধিসহ এই পেশার সাথে সংশ্লিষ্টরা ঠিক করবেন কারা প্রকৃত জেলে। বিশেষ করে ইলিশ মাছ আহরণের সাথে সম্পৃক্ত। তাঁদের দেয়া তালিকার ভিত্তিতেই জেলেদের মাঝে চাল বিতরণ করা হবে।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ