বৃহস্পতিবার ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দেশের সমস্যা সমাধান না করে ক্ষমতা ছাড়বো না : মাহাথির

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯

দেশের সমস্যা সমাধান না করে ক্ষমতা ছাড়বো না : মাহাথির

নির্বাচনের আগে ‘শর্ত’ ছিল জোট নেতা আনোয়ার ইব্রাহিমকে দুই বছরের মাথায় প্রধানমন্ত্রীর দায়িত্ব অর্পন করবেন। কিন্তু এখনই ক্ষমতা ছাড়ছেন না মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বলেছেন, দেশের সমস্যা সমাধান না করা পর্যন্ত তিনি পদত্যাগ করবেন না।

সম্প্রতি যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক ফিন্যান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে মাহাথির মোহাম্মদ বলেন, দায়িত্ব গ্রহণের সময় তার পদত্যাগের বিষয়ে কোনো নির্দিষ্ট সময়সীমা বা তারিখ উল্লেখ করা হয়নি। ফলে এ নিয়ে কোনো বাধ্যবাধকতা নেই।

তিনি বলেন, এটা নির্ভর করবে আমরা যেসব সমস্যা মোকাবিলা করছি সেগুলো সমাধানের ওপর। ৯৪ বছর বয়সী এই নেতা বলেন, ‘অর্থনৈতিক সমস্যা সমাধানে আমার কিছু অভিজ্ঞতা আছে। তারা (দল ও জোট) চাচ্ছেন আমি যেন পদত্যাগের আগে এসব সমস্যার সমাধান করি।’

মাহাথির আরও বলেন, তিনি প্রতিশ্রুতি অনুযায়ী অবশ্যই পুরো মেয়াদে প্রধানমন্ত্রী থাকবেন না। নিজের দায়িত্ব আনোয়ার ইব্রাহিমের কাছেই হস্তান্তর করবেন বলেও জানান তিনি।

দীর্ঘ ২৩ বছর দেশ পরিচালনা করার পর পূর্ণ মেয়াদের আগেই ২০০৩ সালে নিজের উত্তরসূরী আব্দুল্লাহ আল বাদাওয়ীর কাছে ক্ষমতা হস্তান্তর করেছিলেন মাহাথির মোহাম্মদ। কিন্তু তার দেখানো পথে চলেননি বাদাওয়ী।

দুর্নীতির অভিযোগ উঠার পর ২০০৯ সালে ক্ষমতা হারান মাহাথিরের আরেক ঘনিষ্ঠজন নাজিব রাজাকের কাছে। কিন্তু নাজিবও দুর্নীতি থেকে বের না হয়ে আরও বেশি জড়িয়ে পড়েন। এখন তার বিরুদ্ধে দুর্নীতির মামলার বিচার চলছে।

এরপর ২০১৮ সালে দীর্ঘদিনের রাজনৈতিক প্রতিদ্বন্ধী আনোয়ার ইব্রাহিমের দলের সঙ্গে জোট গড়ে নাজিব রাজাককে ক্ষমতা থেকে হটিয়ে আবারো প্রধানমন্ত্রী হন তিনি। আনোয়ারের দলের সঙ্গে চুক্তি অনুযায়ী, মেয়াদের এক পর্যায়ে প্রধানমন্ত্রীর পদ ছাড়বেন মাহাথির এবং দায়িত্ব বুঝে নেবেন আনোয়ার।

দেশবিদেশ /নেছার

Comments

comments

Posted ১০:১৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com